বিজ্ঞাপন

সদরঘাটে দুর্ঘটনায় মামলা, আসামি দুই লঞ্চের ৫ জন

April 12, 2024 | 11:08 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সদরঘাটের দুর্ঘটনায় পাঁচজনের প্রাণহানির ঘটনায় মামলা হয়েছে দক্ষিণ কেরানীগঞ্জ থানায়। দুই লঞ্চের চার মাস্টার ও এক ম্যানেজারকে মামলায় আসামি করা হয়েছে। অবহেলা ও বেপরোয়া গতিতে লঞ্চ চালানোর অভিযোগ আনা হয়েছে মামলার এজাহারে।

বিজ্ঞাপন

কেরানীগঞ্জ থানার কর্তব্যরত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) শহীদুল সারাবাংলাকে বলেন, বৃহস্পতিবার (১১ এপ্রিল) দিবাগত মধ্যরাতে ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক (নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) ইসমাইল হোসাইন বাদী হয়ে মামলা করেছেন। মামলায় পাঁচজনকে আসামি করা হয়েছে।

এসআই শহীদুল বলেন, মামলার এজাহারে অবহেলাজনিত বেপরোয়া গতিতে লঞ্চ চালিয়ে মৃত্যু ঘটানোর অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে।

আরও পড়ুন- যেভাবে ঘটেছিল সদরঘাট দুর্ঘটনা

বিজ্ঞাপন

এর আগে ঈদুল ফিতরের দিন বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে সদরঘাটের ১১ নম্বর পন্টুনে এ দুর্ঘটনা ঘটে। এ দিন পন্টুনে নোঙর করা ছিল এমভি তাসরিফ-৪ ও এমভি টিপু-১৩। এ সময় এমভি ফারহান-৬ নোঙর করতে গিয়ে এমভি টিপুকে ধাক্কা দেয়। এরই জেরে ধাক্কা লাগে এমভি তাসরিফে। এতে তাসরিফের দড়ি ছিঁড়ে প্রবল বেগে আঘাত করে পন্টুনে দাঁড়িয়ে থাকা পাঁচজনকে। গুরুতর অবস্থায় হাসপাতালে নিলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় পাঁচজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে নৌ পুলিশ। তারা হলেন— এমভি তাসরিফ-৪ লঞ্চের প্রথম শ্রেণির মাস্টার মো. মিজানুর রহমান (৪৮) ও দ্বিতীয় শ্রেণির মাস্টার মো. মনিরুজ্জামান (২৪) এবং এমভি ফারহান-৬ লঞ্চের প্রথম শ্রেণির মাস্টার মো. আব্দুর রউফ হাওলাদার (৫৪), দ্বিতীয় শ্রেণির মাস্টার মো. সেলিম হাওলাদার (৫৪) ও ম্যানেজার মো. ফারুক খাঁন (৭৬)।

আরও পড়ুন- স্বামী-সন্তান নিয়ে ঈদে বাড়ি ফেরা হলো না অন্তঃসত্ত্বা মুক্তার

বিজ্ঞাপন

সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল কালাম শুক্রবার সকালে সারাবাংলাকে বলেন, সদরঘাটের দুর্ঘটনায় দক্ষিণ কেরানীগঞ্জ থানায় মামলা করেছে বন্দর কর্তৃপক্ষ। যে পাঁচজনকে গতকাল (বৃহস্পতিবার) ঘটনার পরপরই আটক করা হয়, তাদের এই মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। তাদের আজই (শুক্রবার) আদালতে উপস্থাপন করার প্রস্তুতি চলছে।

এ দুর্ঘটনার পর এমভি তাসরিফ-৪ ও এমভি টিপু-১৩ লঞ্চের বৃহস্পতিবারের যাত্রা বাতিল করা হয়। পরে এমভি তাসরিফ-৪ ও এমভি ফারহান-৬ লঞ্চ দুটির রুট পারমিট বাতিল করা হয়েছে। দুর্ঘটনা তদন্তে পরিচালক (ক্রয় ও সংরক্ষণ) রফিকুল ইসলামকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। পাঁচ কর্মদিবসের মধ্যে বিআইডব্লিউটিএ চেয়ারম্যানের কাছে তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন-

লঞ্চের দড়ির আঘাতে প্রাণ গেল ৫ জনের

বিজ্ঞাপন

স্বাভাবিক সদরঘাট, চালু হয়েছে যাত্রী চলাচল

লঞ্চঘাটে মা-বাবার সঙ্গে প্রাণ গেল ৩ বছরের শিশুর

সদরঘাটে হতাহতের ঘটনায় শাস্তি পাবেন দোষীরা: নৌ প্রতিমন্ত্রী

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন