বিজ্ঞাপন

শুরু হলো ৪ দিনব্যাপী ন্যাপ এক্সপো

April 22, 2024 | 3:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চার দিনব্যাপী জাতিসংঘ জলবায়ু অভিযোজন সম্মেলন জাতীয় অভিযোজন পরিকল্পনা (ন্যাপ) এক্সপো-২০২৪ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

সোমবার (২২ এপ্রিল) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ন্যাপ ও বিসিডিপির উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে যুদ্ধে অর্থ ব্যয় না করে সেই টাকা জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় খরচ করার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধে অস্ত্র এবং অর্থ ব্যয় না করে সেই টাকাগুলো জলবায়ু পরিবর্তনে যদি ব্যয় করা হত তো বিশ্বটা রক্ষা পেত।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে অন্যেদের মধ্যে উপস্তিত থেকে বক্তব্য দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের (ইউএনএফসিসিসি) নির্বাহী সচিব সাইমন স্টিয়েল।

এছাড়াও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ এবং বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুয়েন লুইস বক্তব্য দেন।

ন্যাপ এক্সপো হলো- একটি আন্তর্জাতিক ফোরাম, যেখানে বিভিন্ন দেশ, সংস্থা এবং অন্যান্য প্রাসঙ্গিক স্টেকহোল্ডাররা এনএপি প্রণয়ন ও বাস্তবায়নে অভিজ্ঞতা বিনিময় করে।

বিজ্ঞাপন

এই এক্সপোতে অংশগ্রহণের জন্য ১০৪টি দেশের প্রায় ৩৮৩ জন প্রতিনিধি ইউএনএফসিসিসিতে নিবন্ধন করেছেন। দেশের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার প্রতিনিধি, জলবায়ু বিশেষজ্ঞ, এনজিও প্রতিনিধি এবং স্বেচ্ছাসেবকসহ ৫৫০ জন অভিযোজন বৈঠকে যোগ দিচ্ছেন।

উন্নয়নশীল দেশগুলোতে ন্যাপ প্রণয়ন এবং বাস্তবায়ন প্রক্রিয়ার সঙ্গে সম্পর্কিত শূন্যতা এবং প্রয়োজনীয়তাগুলো মোকাবিলায় এক্সপোতে প্রশিক্ষণ সেশনও থাকবে।

পরিবেশমন্ত্রী সাবের চৌধুরী বলেছেন, এই সম্মেলনে মোট ২৩টি স্টল রয়েছে, যেখানে বিভিন্ন দেশের অভিযোজন কার্যক্রম প্রদর্শিত হচ্ছে।

চারদিন ধরে ৩৪টি সেশনে, বিশেষজ্ঞরা রূপান্তরমূলক অভিযোজন, আর্থিক প্রক্রিয়া, অভিযোজন কার্যকলাপ পর্যবেক্ষণ, মূল্যায়ন সরঞ্জাম এবং লিঙ্গ প্রতিক্রিয়াশীল অভিযোজন নিয়ে আলোচনা করবেন।

বিজ্ঞাপন

বাংলাদেশের জন্য বরাদ্দকৃত ১৩টি স্টলে জলবায়ু অভিযোজন-সংক্রান্ত বিষয়গুলো তুলে ধরা হবে।

বিদেশি স্টলে প্রদর্শিত ওরিয়েন্টেশন কার্যক্রম থেকেও বাংলাদেশ অভিজ্ঞতা অর্জন করতে পারবে। বিভিন্ন মন্ত্রণালয় এবং দেশি-বিদেশি সংস্থা তাদের জলবায়ু অভিযোজন কার্যক্রম প্রদর্শনের জন্য এক্সপোতে অংশগ্রহণ করবে। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

সারাবাংলা/আরএফ/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন