বিজ্ঞাপন

১২ দিনে ভরিতে সোনার দাম কমলো সাড়ে ৮ হাজার টাকা

April 30, 2024 | 6:58 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: এপ্রিলের শেষ ১২ দিন ধরেই সোনার দাম কমছেই। সবশেষ আট দিনের মধ্যে সাত বার কমলো মূল্যবান এই ধাতবের দাম। তাতে সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের সোনার দাম এখন দাঁড়িয়েছে প্রতি ভরি এক লাখ ১১ হাজার ৪১ টাকা। সব মিলিয়ে গত ১২ দিনে প্রতি ভরিতে সোনার দাম কমেছে আট হাজার ৫৯৭ টাকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার নতুন দাম ঘোষণা করে। বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ মঙ্গলবার বিকেল ৪টা থেকে নতুন এই দাম কার্যকর করা হয়েছে।

বাজুসের বিজ্ঞপ্তি অনুযায়ী হলমার্ক করা ২২ ক্যারেটের ক্যাডমিয়াম সোনার দাম প্রতি ভরি এক লাখ ১১ হাজার ৪১ টাকা। ২১ ক্যারেটের সোনার ভরি এক লাখ ছয় হাজার দুই টাকা। এ ছাড়া ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯০ হাজার ৮৬২ টাকা। আর সনাতন পদ্ধতিতে সোনার ভরি ৭৫ হাজার ৫৫৯ টাকা।

এর আগে সোনার দাম বাড়তে বাড়তে প্রতি ভরির দাম গত ১৮ এপ্রিল রেকর্ড এক লাখ ১৯ হাজার ৬৩৮ টাকায় পৌঁছে। এরপর থেকে সোনার দামের হ্রাসবৃদ্ধি ঘটছে দুয়েক দিন পরপরই। গত ২০ এপ্রিল প্রতি ভরির দাম কমে দাঁড়ায় এক লাখ ১৮ হাজার ৭৮০ টাকায়। ২১ এপ্রিল আবার সেটা বেড়ে হয় এক লাখ ১৯ হাজার ৪২৮ টাকা।

বিজ্ঞাপন

এরপর ২৩ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত সাত দিনে টানা ছয় বার কমে সোনার দাম। ২৯ এপ্রিল প্রতি ভরি সোনার দাম দাঁড়ায় এক লাখ ১১ হাজার ৪৬১ টাকা। আজ ৩০ এপ্রিল আরও এক দফা কমে প্রতি ভরি সোনার দাম দাঁড়িয়েছে এক লাখ ১১ হাজার ৪১ টাকা।

তবে আগের মতোই এ দিনও রুপার দাম বাড়ানো বা কমানোর কোনো ঘোষণা দেয়নি বাজুস। আগের মতোই ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেট রুপার দাম দুই হাজার ছয় টাকা, ১৮ ক্যারেট রুপার দাম এক হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম এক হাজার ২৮৩ টাকাই রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন