বিজ্ঞাপন

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে পুলিশ মোতায়েন

May 2, 2024 | 11:32 am

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ আরও সহিংস রূপ নিচ্ছে। স্থানীয় সময় বুধবার ক্যাম্পাসগুলোতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে। এর আগে, কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ বন্ধ করার নির্দেশ দিয়েছিল।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস শহরে অবস্থিত ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে বেশ কয়েক দিন ধরে ক্যাম্পাসে তাঁবু খাটিয়ে ইসরাইলবিরোধী বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। এর বিপরীতে গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার প্রতিবাদে কয়েক দিন ধরে কর্মসূচি পালন করছিলেন ইসরাইলপন্থি শিক্ষার্থীরা। এ নিয়ে ক্যাম্পাসে দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

তবে স্থানীয় সময় মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে ফিলিস্তিনিপন্থি শিক্ষার্থীদের ওপর হামলা চালান ইসরাইল সমর্থকেরা। তারা ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের দিকে আতশবাজি, পানির বোতল ও কাঁদানে গ্যাসের শেল ছোড়েন। লাঠিসোঁটা নিয়ে তাদের তাবু ও প্ল্যাকার্ডেও ভাঙচুর করা হয়। একপর্যায়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরে বুধবার (১ মে) ভোরের দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

শুধু ক্যালিফোর্নিয়া নয়, নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণও ছিল উত্তপ্ত। বিপুল সংখ্যক পুলিশ অবস্থান নেয় ক্যাম্পাসে। গত ২৪ ঘণ্টায় নিউইয়র্কের সিটি কলেজ, কলাম্বিয়া ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা চ্যাপেল হিল ও ফ্লোরিডা ইউনিভার্সিটি থেকে তিন শতাধিক শিক্ষার্থী আটক হয়েছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরাইল-ফিলিস্তিনপন্থিদের সংঘর্ষ

সারাবাংলা/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন