বিজ্ঞাপন

‘সন্তান, আত্মীয়-স্বজনকে প্রার্থী করা এমপিদের উচিত না’

May 2, 2024 | 10:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিজের সন্তান, আত্মীয়-স্বজনদের উপজেলা নির্বাচনে প্রার্থী করা উচিত না। দলের অন্য যারা আছে, যারা দলের জন্য কাজ করে সবাইকে সুযোগ করে দেওয়া উচিত। সবকিছু নিজের পরিবারের মধ্যে রাখা যাবে না।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ মে) আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় তিনি এ কথা বলেন। জাতীয় সংসদ ভবনের সরকারি দলের সভাকক্ষে এ সভা হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে কয়েকজন সংসদ সদস্য জানান, উপজেলা নির্বাচনে এমপিরা যেন হস্তক্ষেপ না করে সে জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিদের সতর্ক করেছেন। একইসঙ্গে দলকে কুক্ষিগত করে না রেখে সবাইকে সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, সব জায়গায় থাকার মানসিকতা ছাড়তে হবে। আওয়ামী লীগ পরিবারকে বড় করতে হবে। দলকে নিজের কুক্ষিগত, সংকীর্ণ করে রাখলে হবে না। নির্বাচনে যেন কোনো সমস্যা না হয়, নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ হয় সে দিকে লক্ষ রাখতে হবে। আমি শুনেছি, কিছু স্বতন্ত্র সংসদ সদস্য ঝামেলা করছে। আমি স্বতন্ত্র সদস্যদের সঙ্গেও বসব, তাদের সঙ্গেও কথা বলব।

বিজ্ঞাপন

কয়েকজন এমপি জানান, অভ্যন্তরীণ দ্বন্দ্বে না জড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিদের নির্দেশ দিয়ে বলেন, গত নির্বাচনে যারা স্বতন্ত্রদের পক্ষে ছিল তাদের ওপর দলের এমপির লোকরা চড়াও হচ্ছে। আবার স্বতন্ত্র যারা এমপি রয়েছে তারা দলের প্রার্থীর পক্ষে যারা ছিল তাদের ওপর চড়াও হচ্ছে। এ ধরনের অভ্যন্তরীণ দ্বন্দ্ব, কোন্দল বন্ধ করতে হবে। বিশেষ পরিস্থিতির কারণে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তারা ভোট করেছে। অনেকে নির্বাচিত হয়েছে, অনেকে পারেননি। কিন্তু এ নিয়ে সংঘাত সহিংসতা মেনে নেওয়া হবে না। দলের বৃহত্তর স্বার্থে ঐক্যবব্ধ থাকতে হবে, সংগঠনকে শক্তিশালী করতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেছেন, সরকারের উন্নয়ন প্রকল্পগুলো যেন সঠিকভাবে বাস্তবায়ন হয় সে জন্য সংসদ সদস্যদের তদারকি করতে হবে। আমরা যে উন্নয়ন করেছি তার সুফল যেন জনগণ পায় সেদিকে খেয়াল রাখতে হবে।

খাদ্য উৎপাদনের ওপর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী এমপিদের বলেন, ‘একখণ্ড জমিও ফেলে রাখা যাবে না।’

বিজ্ঞাপন

এ ছাড়া দেশের উন্নয়ন অগ্রযাত্রায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখার ওপর প্রধানমন্ত্রী গুরুত্বারোপ করে বলেন, ‘উন্নয়নের পূর্বশর্ত আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকা। আইনশঙ্খলা পরিস্থিতি যাতে স্বাভাবিক থাকে সেদিকে সবাইকে লক্ষ রাখতে হবে। আমি এ বিষয় নিয়ে স্বতন্ত্র সংসদ সদস্য, অন্য দলের সংসদ সদস্য ও অন্যান্য দলের সঙ্গে কথা বলব। এ সব বিষয় নিয়ে আমি তাদের সঙ্গে বসব।’

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন