বিজ্ঞাপন

৪ বিভাগে বৃষ্টির পূর্বাভাস, কমতে পারে তাপমাত্রা

May 3, 2024 | 1:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের চার বিভাগে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। ২৪ ঘণ্টার পূর্বাভাসে আরও বলা হয়েছে, যেসব এলাকায় এখনো তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কোনো কোনো এলাকায় প্রশমিত হতে পারে। সার্বিকভাবে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

বিজ্ঞাপন

শুক্রবার (৩ মে) আবহাওয়া অধিদফতর থেকে এই পূর্বাভাস দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে গোটা এপ্রিলে সারা দেশে যে তীব্র খরতাপ ছিল, তা থেকে মুক্তি মিলছে না মে মাসেও। পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া চাঁদপুরসহ ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্ট জেলাগুলোর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছে।

আরও পড়ুন- মে মাসে থাকবে স্বাভাবিক বৃষ্টিপাত, তাপপ্রবাহ থেকেও মুক্তি নেই

বিজ্ঞাপন

এর আগে অবশ্য বৃহস্পতিবার সন্ধ্যায় নতুন করে ৪৮ ঘণ্টার জন্য হিট অ্যালার্ট তথা তাপপ্রবাহের সতর্কতা জারি করে আবহাওয়া অধিদফতর। ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের জন্য এই সতর্কবার্তা জারি করা হয়। শুক্রবারের পূর্বাভাস বলছে, দেশের কিছু কিছু জায়গায় এই তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে বলে শুক্রবার সকালের পূর্বাভাসে ইঙ্গিত দিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে তারা আরও বলছে, রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বিস্তার লাভ করতে পারে। এই সময়ে দিনের তাপমাত্রা আরও কমে যেতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান শুক্রবার সকালে সারাবাংলাকে বলেন, বৃষ্টিপাত শুরু হয়েছে। আগামী কয়েক দিনে বৃষ্টিপাত ক্রমেই সারা দেশে বিস্তার লাভ করবে। ৫ বা ৬ মের পর আবহাওয়া পরিস্থিতি অনেকটাই সহনীয় হয়ে আসবে।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন