বিজ্ঞাপন

স্বাধীন ফিলিস্তিনের পক্ষে পদযাত্রা-সমাবেশ করবে ছাত্রলীগ

May 4, 2024 | 5:30 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্রআন্দোলনের প্রতি সংহতি জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। আগামী ৬ মে ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশ করার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

শনিবার (৪ মে) দুপুরে সংগঠনটির সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবির সঙ্গে সংহতি জানিয়ে আগামী ৬ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিসংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্রসমাবেশ করবে সংগঠনটি। এছাড়া, ফিলিস্তিনের পতাকা উত্তোলন এবং মধুর ক্যান্টিন থেকে রাজু ভাস্কর্য পর্যন্ত পদযাত্রা করার কথা জানিয়েছেন তারা।

পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলে থাকা ছাত্রলীগের ইউনিটগুলোকে সবশিক্ষাপ্রতিষ্ঠানে একইসঙ্গে একইসময়ে এই কর্মসূচি পালন করার নির্দেশ দিয়েছেন সংগঠনটির শীর্ষ দুই নেতা সাদ্দাম হোসেন এবং শেখ ওয়ালী আসিফ ইনান।

বিজ্ঞাপন

গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে ছাত্রলীগের শীর্ষ দুই নেতা বলেন, ‘ন্যায্যতা-ন্যায়-মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে স্বাধীন রাষ্ট্র ফিলিস্তিনের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের উপর পরিচালিত মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী সমাজ, শিক্ষক ও সচেতন নাগরিকরা যে আন্দোলনের সূচনা করেছে তার প্রতি সংহতি প্রকাশ করছে বাংলার স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী শহিদের রক্তস্নাত সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ’

ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ বিশ্ব দরবারে সদা-সর্বদা ক্রিয়াশীল একটি রাষ্ট্র উল্লেখ করে বিজ্ঞপ্তিতে তারা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্র নীতির অন্যতম দিক ছিলো ফিলিস্তিনের স্বাধীনতা অর্জন। একইভাবে তাঁর কন্যা বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার অবিকল্প সারথি, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বিশ্ব মানচিত্রে যে বলিষ্ঠতার সাথে ফিলিস্তিনিদের অধিকার আদায়ের দাবি উত্থাপন করেছেন, তা অতুলনীয়-অভাবনীয়।’

প্রসঙ্গত, গাজা উপত্যকায় ইসরাইলের যুদ্ধ বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্র-ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশের বেশ কয়েকটি ক্যাম্পাসে ছাত্রবিক্ষোভ চলমান রয়েছে। বিভিন্ন ক্যাম্পাসে প্রশাসন বিক্ষোভ দমনে হামলা চালানোর ঘটনাও ঘটছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন