বিজ্ঞাপন

জিডিপি প্রবৃদ্ধি ৫.৮২%, বেড়েছে মাথাপিছু আয়: বিবিএস

May 20, 2024 | 11:23 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম সাত মাসে কৃষি ও শিল্প খাতে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি কমলেও বেড়েছে সেবা খাতে। এই সময়ের সার্বিক জিডিপিও গত বছরের তুলনায় বেশি এসেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বলছে, এ বছরের প্রথম সাত মাসে সার্বিক জিডিপি প্রবৃদ্ধির হার ৫ দশমিক ৮২ শতাংশ, যা গত অর্থবছরের প্রাথমিক হিসাবে ছিল ৫ দশমিক ৭৮ শতাংশ।

বিজ্ঞাপন

বিবিএস সোমবার রাতে এ তথ্য প্রকাশ করেছে। বিবিএসের হিসাবে এর আগে ২০২১-২২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ১০ শতাংশ এবং ২০২০-২১ অর্থবছরে ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ। সে হিসাবে গত তিন বছরের তুলনাতেই এ বছরের প্রথম সাত মাসে জিডিপি প্রবৃদ্ধি বেশি এসেছে।

এদিকে চলতি অর্থবছরে গত অর্থবছরের তুলনায় দেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে হয়েছে দুই হাজার ৭৮৪ মার্কিন ডলার বা তিন লাখ ৬ হাজার ১৪৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে মাথাপিছু আয় ছিল দুই হাজার ৭৪৯ মার্কিন ডলার বা দুই লাখ ৭৩ হাজার ৩৬০ টাকা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি অর্থবছর বেড়েছে বিনিয়োগ ও সঞ্চয়। জানুয়ারি শেষে বিনিয়োগ বেড়ে হয়েছে ৩০ দশমিক ৯৮ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৩০ দশমিক ৯৫ শতাংশ। একই সময়ে দেশজ সঞ্চয় বেড়ে দাঁড়িয়েছে ২৭ দশমিক ৬১ শতাংশে, যা গত অর্থবছরে ছিল ২৫ দশমিক ৭৬ শতাংশ। এ ছাড়া জাতীয় সঞ্চয়ও বেড়ে দাঁড়িয়েছে ৩১ দশমিক ৮৬ শতাংশে, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২৯ দশমিক ৯৫ শতাংশ।

বিজ্ঞাপন

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরের প্রথম সাত মাসের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জিডিপি প্রবৃদ্ধির সাময়িক হিসাবটি তৈরি করা হয়েছে। এ হিসাবে ২০১৫-১৬ ভিত্তিবছর ধরে জিডিপির আকার হয়েছে ৫০ লাখ ৪৮ হাজার ২৭ কোটি টাকা বা ৪৫৯ বিলিয়ন মার্কিন ডলার। গত অর্থবছরে এই আকার ছিল ৪৪ লাখ ৯০ হাজার ৮৪২ কোটি টাকা বা ৪৫২ বিলিয়ন ডলার।

খাতভিত্তিক হিসাব করলে দেখা যায়, এবার সেবা খাতের প্রবৃদ্ধি বেড়েছে। কমেছে কৃষি ও শিল্পে। চলতি অর্থবছরে সেবা খাতে প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৮০ শতাংশ, গত অর্থবছরের একই সময়ে তা ছিল ৫ দশমিক ৩৭ শতাংশ। তুলনামূলক বেড়েছে শূন্য দশমিক ৪৩ শতাংশ।
এ ছাড়া কৃষি খাতে প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ২১ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৩ দশমিক ৩৭ শতাংশ। এ খাতে তুলনামূলক প্রবৃদ্ধি কমেছে শূন্য দশমিক ১৬ শতাংশ। শিল্প খাতে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৬৬ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৮ দশমিক ৩৭ শতাংশ। এ খাতে প্রবৃদ্ধি কমেছে ১ দশমিক ৭১ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন