বিজ্ঞাপন

উপকূলে রেমালের কেন্দ্র, অতিক্রম করবে মধ্যরাত নাগাদ

May 26, 2024 | 10:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবল ঘূর্ণিঝড় রেমাল সর্বশক্তি নিয়ে আঘাত হেনেছে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ উপকূলে। এরই মধ্যে ঘূর্ণিঝড়ের কেন্দ্রও উপকূলে উঠে এসেছে। আগামী এক থেকে দুই ঘণ্টার মধ্যে কেন্দ্রটি উপকূল অতিক্রম করবে।

বিজ্ঞাপন

রোববার (২৬ মে) রাত ১০টার দিকে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক সারাবাংলাকে এ তথ্য জানান।

নাজমুল হক বলেন, প্রবল ঘূর্ণিঝড় রেমালের অগ্রভাগ সন্ধ্যার পরপরই উপকূলে আঘাত হেনেছে। বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়া ও ভারতের পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মাঝামঝি এলাকা দিয়ে উপকূল অতিক্রম করছে এটি। ঘূর্ণিঝড়টির কেন্দ্রভাগও অতিক্রম করতে শুরু করেছে। অল্প সময়ের মধ্যেই কেন্দ্রও স্থলভাগ অতিক্রম করে যাবে।

এই আবহাওয়াবিদ আরও বলেন, ‘উপকূলীয় জেলাগুলোতে রেমালের প্রভাবে এখন প্রচণ্ড বাতাস রয়েছে। যেসব এলাকা দিয়ে কেন্দ্র অতিক্রম করবে, কেন্দ্র অতিক্রমের সময় সেসব এলাকা তুলনামূলকভাবে শান্ত হয়ে আসবে। কেন্দ্র অতিক্রম করে গেলে আবার ঘূর্ণিঝড়ের নিম্নভাগের আঘাতে ঝড়ো হাওয়া শুরু হবে। মধ্যরাত পেরিয়ে যেতে যেতে রেমালের প্রভাবও কমে আসবে।’

বিজ্ঞাপন

এর আগে, রাত ৮টায় আবহাওয়া অধিদফতর থেকে ঘূর্ণিঝড় সংক্রান্ত সবশেষ বিশেষ বুলেটিন প্রকাশ করা হয়। ওই বুলেটিনে সন্ধ্যা ৬টার হিসাব দিয়ে বলা হয়, প্রবল ঘূর্ণিঝড় রেমাল মোংলা সমুদ্রবন্দর থেকে ১৪৫ কিলোমিটার দক্ষিণ ও পায়রা সমুদ্রবন্দর থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টির কেন্দ্র আরও উত্তরে অগ্রসর হয়ে এক থেকে দুই ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম করে সম্পূর্ণ ঘূর্ণিঝড়টি পরবর্তী পাঁচ থেকে সাত ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কি.মি., যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১২০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।

পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১০ (দশ) নম্বর মহাবিপৎ সংকেত (পুনঃ) ১০ (দশ) নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ১০ (দশ) নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ০৯ (নয়) নম্বর মহাবিপৎ সংকেত (পুনঃ) ০৯ (নয়) নম্বর মহা বিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ০৯ (নয়) নম্বর মহা বিপৎসংকেতের আওতায় থাকবে।

এ ছাড়া খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার নদী বন্দরসমূহকে ০৪ (চার) নম্বর নৌ-মহাবিপদ সংকেত (পুনঃ) ০৪ (চার) নম্বর নৌ-মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

প্রবল ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ০৮-১২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

অতিভারী বর্ষণের প্রভাবে কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধস হতে পারে।

এদিকে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন

রেমাল: সোমবার উপকূলীয় এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা
‘রেমাল মোকাবিলায় কাজ করছে কোস্টগার্ট-আনসার-ফায়ার সার্ভিস’
রেমাল: জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে পুরো সুন্দরবন
রেমাল: সাতক্ষীরায় বইছে ঝোড়ো বাতাস, বাড়ছে নদ-নদীর পানি
রেমাল উপকূল অতিক্রম শুরু করবে সন্ধ্যায়, শেষ হবে মধ্যরাতে
ঘূর্ণিঝড় রেমাল: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল
ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবিলায় খুলনায় ৬০৪ আশ্রয়কেন্দ্র প্রস্তুত
সাতক্ষীরা, বাগেরহাটসহ ৭ জেলায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন