বিজ্ঞাপন

ঘূর্ণিঝড়ে দুর্গতদের পাশে থাকার নিদের্শনা দিয়েছেন প্রধানমন্ত্রী

May 28, 2024 | 3:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) প্রধানমন্ত্রীর অনুশাসন সম্পর্কে পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার জানান, ঘূর্ণিঝড় রেমালের ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণে রাত ২টা পর্যন্ত প্রধানমন্ত্রী জেগে ছিলেন। তিনি প্রত্যেক জেলার সঙ্গে যোগাযোগ রেখে ব্যবস্থাপনা নিতে নির্দেশনা দিয়েছেন। তাছাড়া ল্যান্ডফোনের গুরুত্ব দিতে বলেছেন। কেননা রেমালে ল্যান্ডফোনের গুরুত্ব সামনে এসেছে।

বিজ্ঞাপন

তিনি ঘূর্ণিঝড়ে আক্রান্ত দুর্গতদের পাশে থাকতে সরকারি কর্মকর্তাদের বলেছেন। সরকারি কর্মকর্তাদের গতানুগতিক অবস্থার বাইরে এসে কাজ করতে নির্দেশনা দিয়েছেন।

মঙ্গলবার (২৮ মে) একনেক সভা পরবর্তী সংবাদ সম্মেলনে সচিব এ তথ্য জানান। আজকের একনেক সভায় ডিজিটালভাবে একটি প্রকল্প উপস্থাপন করা হয়েছে। সে সম্পর্কে সচিব বলেন, ‘পিপিএসের (পাওয়ার প্রজেক্টর) মাধ্যমে আজ একটি প্রকল্প উপস্থাপন করা হয়েছে। এর কারণে ডিপিপি করতে যে বেশি কাগজপত্র দরকার হতো তা লাগবে না। এটি রোহিঙ্গা ও স্থানীয় লোকদের জন্য নেওয়া প্রকল্প দিয়ে উদ্বোধন করা হয়। এখানে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন যেন এই পদ্ধতিতে কাজ করা হয়। এতে করে অনেক কাজ সহজ হয়ে পড়বে।

সচিব জানান, এ ধাপে ১২টি প্রকল্প রয়েছে। গতানুগতিকের বাইরে গিয়ে প্রধানমন্ত্রী তা বাস্তবায়ন করতে বলেছেন।

বিজ্ঞাপন

‘মিয়ানমারের ক্ষতিগ্রস্ত ও স্থানীয়দের জন্য নেওয়া প্রকল্পে বিশ্বব্যাংক এক বছরের জন্য অনুদান দেবে। তাছাড়া কিছু ঋণও দেওয়া হবে। শুরুতে বিশ্বব্যাংক ও দাতারা শুধু রোহিঙ্গাদের জন্য দিতে চেয়েছিল, পরে আলাপ করে সেখানকার ক্ষতিগ্রস্তদের জন্যও চাওয়া হলে তা দিতে রাজি হয়েছে। এসব টাকায় যোগাযোগ তথা রাস্তা, রেলপথ নির্মাণ করা হবে। যে বন ও পাহাড় নষ্ট হয়েছে তা উন্নয়ন করা হবে। এসব বাস্তবায়ন করতে ৩ থেকে ৪ বছর সময় লাগবে। রোহিঙ্গা ইস্যুতে যে বনাঞ্চল নষ্ট হয়েছে তা উন্নয়নে কাজ করা হবে।’

সচিব জানান, বিশ্ব সাহায্য সংস্থা কথা দিয়েছিল তারা শুধু রোহিঙ্গাদের অর্থায়ন করবে। পাশের জেলাগুলোর মানুষের ভৌত উন্নয়নে সার্বিকভাবে করতে হবে। এসব নিয়ে সমন্বয় করতে হবে। ৭টি মন্ত্রণালয় কাজ করছে। এটি একসঙ্গে করাটা কঠিন। এটি চ্যালেঞ্জিং ও গুচ্ছ প্রকল্প প্রধানমন্ত্রী তার অনুমোদন দিয়েছেন।

প্রধানমন্ত্রী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার যথাযথ হিসাব বের করতে হবে। বিভিন্ন গণমাধ্যমে যেসব ক্ষয়ক্ষতির চিত্র এসেছে তা চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে।

বিজ্ঞাপন

রেমালে ক্ষতিগ্রস্ত বাঁধ সংস্কার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তা ছাড়া দ্রুত দুর্গত এলাকায় খাবার পানির ব্যবস্থা করতে বলেছেন।

প্রধানমন্ত্রীর অনুশাসন সম্পর্কে সচিব বলেন, ‘এই একনেক চলতি অর্থবছরের ১০ম সভা ও নতুন সরকারের চতুর্থ সভা। ১১টি প্রকল্প উপস্থাপন করা হয়েছে। ডিজিটাল উপস্থাপনা করা হয়েছে। এখানে প্রিন্ট করতে হয়। সফওয়ারের মাধ্যমে করা হবে। এক ক্লিক করেই সব তথ্য পেয়ে যাবেন।’

‘আমাদের কাজের ধারা যেন অগ্রসর সেই জন্য কাজ করা হচ্ছে। প্রকল্পগুলো ভালোভাবে উপস্থাপন করা হওয়ায় বেশি প্রশ্ন থাকে না। অতি সুন্দর করে সাজিয়ে উপস্থাপন করায় হয়তো কিছু জায়গায় সংযোজন ও বিয়োজনও থাকে। বেশিরভাগ ক্ষেত্রে প্রধানমন্ত্রী পক্ষেই কথা বলেন।’

পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার বলেন, ‘এই একনেক সভাটি ঐতিহাসিক। প্রথম পিপিএস সফওয়ারের মাধ্যমে একটি প্রকল্প উপস্থাপন ও অনুমোদন দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন