বিজ্ঞাপন

গাবতলীর হাটে সিরাজগঞ্জের শেখ কালামিয়া-ধলামিয়া

June 15, 2024 | 10:33 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গাবতলীর হাটে কালামিয়া আর ধলামিয়ার দাম ৩০ লাখ টাকা হাঁকছেন সিরাজগঞ্জের মো. লিটন মিয়া। প্রায় ২ হাজার ৪০০ কেজি ওজনের ফ্রিজিয়ান জাতের ষাড় দুটিকে বাড়িতে রেখে সন্তানের মতো লালন-পালন করে বড় করেছেন। এ জন্য সাড়ে চার বছর বয়সী ষাঁড় দুটির নাম রেখেছেন শেখ কালামিয়া ও শেখ ধলামিয়া।

বিজ্ঞাপন

শুক্রবার (১৪ জুন) গাবতলীর গরুর হাটে বিক্রির জন্য সিরাজগঞ্জ সদর উপজেলা থেকে ষাড় দুটি নিয়ে এসেছেন মো. লিটন মিয়া।

নাম রাখা প্রসঙ্গে লিটন মিয়া সারাবাংলাকে বলেন, আমরা বাড়িতে সম্পূর্ণ দেশীয় খাবার দিয়ে ষাড় দুটি বড় করেছি। বাজারের কোনো ফিড খাওয়ানো হয়নি। নিজেদের সন্তানের মতো আদর যত্নে ষাড় দুটি বড় করেছি। এ জন্য তাদের নাম রেখেছি কালামিয়া-ধলামিয়া।

তিনি আরও বলেন, সাড়ে চার বছর বয়সী ফ্রিজিয়ান জাতের ষাড় দুটির ওজন প্রায় ২৪০০ কেজি। শুক্রবার গাবতলীর হাটে ষাড় দুটি নিয়ে এসেছি। একসঙ্গে বড় করেছি। সেজন্য ষাড় দুটি একত্রে বিক্রি করতে চাই। সেজন্য দুটির একত্রে দাম হাঁকছি। দাম চাচ্ছি ৩০ লাখ টাকা। তবে কেউ একটি নিতে চাইলেন বিক্রি করে দেব।

বিজ্ঞাপন

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ষাড় দুটি ১৭-১৮ লাখ টাকা পর্যন্ত দাম উঠেছে বলে জানান তিনি‌।

বৃহস্পতিবার (১৩ জুন) থেকে রাজধানীতে আনুষ্ঠনিকভাবে কোরবানির পশুর হাট শুরু হয়েছে। যদিও গত কয়েকদিন ধরেই গাবতলী পশুর হাটে ছোট, বড় ও মাঝারি গরুতে পূর্ণ। হাটে ছাগল, মহিষ-ভেড়া, দুম্বা এবং উটও উঠেছে।

বিজ্ঞাপন

এদিন রাজধানীর গাবতলী পশুর হাটে কোরবানির পশু কিনতে আসা বেশ কয়েকজন ক্রেতা-বিক্রেতা ও ইজারাদারের প্রতিনিধির সঙ্গে কথা হয়।

কোরবানির পশু কিনতে আসা ক্রেতাদের ভাষ্য, দাম গতবারের চেয়ে একটু বেশি। কোনো ধরনের উপায়ন্তর না পেয়ে চড়া দামেই কিনতে হচ্ছে কোরবানির পশু। তবে বিক্রেতারা বলছেন, দাম স্বাভাবিকই আছে। এবার সব ধরনের পশু খাদ্যের দাম বেড়েছে। সেক্ষেত্রে বরং দাম কমই আছে।

গাবতলী পশুর হাটের ইজারাদাররা বলছেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে খামারি ও মৌসুমী ব্যবসায়ীরা পশু নিয়ে আসছেন। বেচা-কেনাও সন্তোষজনক।

প্রসঙ্গত, আগামী ১৭ জুন (সোমবার) দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় এই উৎসব উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ২০টি পশুর হাট বসেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন