বিজ্ঞাপন

কোরবানির পর রান্নাঘর পরিষ্কার

June 17, 2024 | 3:49 pm

অংকিতা চৌধুরী

কোরবানির ঝক্কি তো শেষ হলো। এইবার আপনার ঘরের ‘হোম মিনিস্টারকে’ জিজ্ঞেস করুন তো তার এর পরের বড় চিন্তা কি? এই টেনশনের কথা বলতে গেলে প্রথমেই আসবে রান্নাঘর পরিস্কারের বিষয়টি। যে যত পরিকল্পনা করুন আর যত্নসহকারেই রাঁধুন না কেন রান্নাঘর ময়লা হবেই। এখন তো আর সেইভাবে কালিঝুলির দিন নেই। তবে তেল-চর্বিতে প্রায় সবার রান্নাঘরেরই তেল-চিটচিটে অবস্থা।

বিজ্ঞাপন

আর এই তেল চিটচিটে হেঁসেল আধুনিক রাঁধুনীদের একেবারেই না-পছন্দ। কারণ কোরবানি শেষ বলে তো আর জীবনযুদ্ধের শেষ নেই। ইদের ছুটির পর আবার সেই নিত্য ছুটে চলার জীবন। সেই সময়ে তেল-চিটচিটে রান্নাঘর পরিষ্কারের ধৈর্য কারই বা হয়। এইজন্য রান্নাঘরে তেল চর্বির দাগ জমে শক্ত হয়ে গেলে তা ওঠানোও মুশকিল। তাই একটু কষ্ট হলেও ইদের পর রান্নাঘরের বেসিন, ফ্লোর ও দেওয়াল থেকে তেল-চর্বি মুছে রান্নাঘর পরিষ্কার করা খুবই জরুরি। কিছু নিয়ম মেনে এই পরিষ্কারের কাজটা করলে কাজটা সহজ হবে।

* মাংস রান্না বা ভাগাভাগি করার কাজে যে তৈজসপত্রগুলো ব্যবহার করা হয়েছে সেগুলো ডিশ ওয়াসার দিয়ে ভালমত ধুয়ে শুকিয়ে, তুলে রাখুন। মাংস কাটার সময় মাংস থেকে নিঃসৃত চর্বি, রক্ত এই তৈজসপত্রে যেন লেগে না থাকে। এতে অহেতুক দূর্গন্ধ ছড়িয়ে যাবে। প্রয়োজন হলে গরম পানি ব্যবহার করে এগুলো পরিষ্কার করুন।

* মাংস ঘরে আনার পর কাটা বাছার জন্য রান্নাঘরের বাইরে ডাইনিং রুম অনেকে ব্যবহার করেন। যেই জায়গায় মাংস কাটবেন সেই জায়গাটি ভালোমতো ধুয়ে মুছে প্লাস্টিকের শিট বা পাটি বিছিয়ে নিন। এতে মেঝে নোংরা কম হবে। মাংস কাটা হয়ে গেলে প্লাস্টিক উঠিয়ে নিয়ে ওই জায়গা প্রথমে পানি দিয়ে ধুয়ে নিন। তারপর গরম পানি এবং ডিটারজেন্ট একসাথে মিশিয়ে সেই পানি দিয়ে মেঝে পরিষ্কার করুন। দেখবেন রক্তের দাগ বা মাংসের আঠালো দাগ একদম গায়েব।

বিজ্ঞাপন

* কোরবানিতে ব্যবহৃত ছুরি,বটি ও দা ভালোমত ধুয়ে কাপড় দিয়ে মুছে তারপর, তুলে রাখুন। ছুরি বা বটির গায়ে যদি বিন্দু পরিমাণ পানিও লেগে থাকে তাহলে মরিচা পড়ার সম্ভাবনা থাকে। কারণ এই জিনিসগুলো আগামী ইদের আগে ব্যাবহারের সম্ভাবনা কম। তাই এ বিষয়ে সতর্ক থাকুন।

* রান্নার গ্যাসের চুলা ও তার আশপাশের অংশ রান্নাশেষে অবশ্যই মুছবেন। অল্প গরম পানিতে বাসন মাজার তরল গুলে নিয়ে মপ দিয়ে ওভেন ও রান্নার জায়গাটি যত্ন করে পরিষ্কার করুন। রান্নার সময়ে পাশে পরিষ্কার কাপড় রাখুন। কিছু ছিটকে দেওয়ালে লাগলে সঙ্গে সঙ্গে মুছে নিন। তখন ফ্রিজ বা মশলাদানি খোলার দরকারেও ওই কাপড় ব্যবহার করুন। এতে দাগ লাগবে না।

* স্পঞ্জে এক ফোটা ডিশওয়াশার মিশিয়ে রান্নাঘরে রাখা ফ্রিজ, মাইক্রোওয়েভ ওভেন, ব্লেন্ডারের বাইরের অংশ, সিঙ্ক পরিষ্কার করতে পারলে ভাল। সময়ের অভাবে সপ্তাহে অন্তত দু’-তিন বার সাফ করুন। এ কাজে বেশিদিন ফাঁকি দিলে ওই কালচে বাষ্প মেশানো তেলতেলে আঠালো ভাবটা স্থায়ী হয়ে যাবে। তখন সাধের অ্যাপ্লায়েন্সগুলোর চেহারা ফেরাতে কষ্টটা অনেক বেড়ে যাবে।

বিজ্ঞাপন

* কোরবানির পর ওভেন পরিষ্কার করতে একটি বাটিতে পানির মধ্যে ভিনিগার বা পাতিলেবুর রস মিশিয়ে তা ওভেনে গরম করুন। দু’মিনিট পরে বার করে নিন। সেই বাষ্পই ওভেনের চারপাশে লেগে যাবে। পরে পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন।

* ব্লেন্ডারের তরল রাখার পাত্রটি খুলে পাতিলেবু, পানি ও এক ফোটা ডিশওয়াশ দিয়ে আবার চালান। সবশেষে পরিষ্কার পানি ভরে চালিয়ে পানি ফেলে মুছে নিন।

সারাবাংলা/এসবিডিই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন