বিজ্ঞাপন

বেলজিয়ামকে হারিয়ে প্রথম অঘটন ঘটাল স্লোভাকিয়া

June 18, 2024 | 12:20 am

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের এবারের আসরের চতুর্থ দিনে এসে অঘটনের জন্ম দিল স্লোভাকিয়া। শক্তিশালী বেলজিয়ামের বিপক্ষে ইতিহাস গড়া জয় পেয়েছে তারা। প্রতিপক্ষের ভুলে শুরুতেই গোল আদায় করে নিল স্লোভাকিয়া। এগিয়ে যাওয়ার পর আরও উজ্জীবিত ফুটবল খেলল তারা। বিবর্ণতার খোলস ছেড়ে বের হতে মরিয়া চেষ্টা করল বেলজিয়াম কিন্তু তবুও শেষ রক্ষা হলো না।

বিজ্ঞাপন

বেলজিয়ামের হয়ে দুই দুইবার বল জালে জড়িয়েছিলেন রোমেলু লুকাকু তবে দুইবারই ভিএআরে তা বাতিল হয়ে গেল। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সেরা অঘটনগুলোর একটি জন্ম দিল স্লোভাকিয়া। লিখল নিজেদের ফুটবল ইতিহাসে স্মরণীয় এক জয়ের গল্প।

জার্মানির স্টুটগার্টে সোমবার ‘ই’ গ্রুপের ম্যাচে বেলজিয়ামকে ১-০ গোলে হারায় স্লোভাকিয়া। ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেন ইভান শারাঞ্জ।

মাঠের খেলায় কিংবা র‍্যাংকিং কোনো দিক দিয়েই বেলজিয়ামের সমান নয় স্লোভাকিয়া। তবে ইউরোতে দুই দলের মুখোমুখি লড়াইয়ে বেলজিয়ামকে স্তব্ধ করে জয় ছিনিয়ে নিল স্লোভাকিয়া। স্লোভাকিয়ার যেখানে র‌্যাংকিংয়ে অবস্থান ৪৮ নম্বরে, সেখানে বেলজিয়াম আছে তৃতীয় স্থানে, মাঝে দীর্ঘদিন তো তারা ছিল চূড়ায়।

বিজ্ঞাপন

ম্যাচ শুরুর আগে ফেভারিট ছিল বেলজিয়ামই। কিন্তু মাঠের খেলায় বদলে গেল সব হিসাবনিকাষ। দুই দলের আগের তিন দেখায় বেলজিয়ামের জয় ছিল একটি। বাকি দুই ম্যাচ হয়েছিল ড্র। গত ফেব্রুয়ারিতেই প্রীতি ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে প্রথম জয় পেয়েছিল বেলজিয়াম; ২-১ ব্যবধানে। জুন মাসে এসেই উল্টো অভিজ্ঞতা হলো তাদের।

ম্যাচের সপ্তম মিনিটে প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে গোলও আদায় করে নেয় প্রতিযোগিতার ১৯৭৬ সালের চ্যাম্পিয়ন। নিজেদের বক্সে সতীর্থের বাড়ানো দুর্বল পাস ছুটে গিয়ে নিয়ন্ত্রণে নিতে পারেননি জেরেমি ডোকু, বল পেয়ে ব্যাকপাস দেন ইভান শারাঞ্জ। ইউরাই কুচকার জোরাল শট ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি গোলরক্ষক, আলগা বল পেয়ে দুরূহ কোণ থেকে লক্ষ্যভেদ করেন ফরোয়ার্ড শারাঞ্জ।

এরপর গোটা ম্যাচজুড়েই আক্রমণের পর আক্রমণ করে যেতে থাকে বেলজিয়াম কিন্তু গোলের দেখা মেলেনি। ৩১তম মিনিটে রবার্ট বোজেনিকের ডান পায়ের শট আটকে ব্যবধান দ্বিগুণ হতে দেননি গোলরক্ষক কুস কাস্তেল্স। পাঁচ মিনিট পর ডে ব্রুইনের ক্রসে আমাদু ওনানার হেড পারেনি বেলজিয়ামকে ঘুরে দাঁড়ানোর উপলক্ষ এনে দিতে। ৪০তম মিনিটে আরেকটি দারুণ সেভ করেন কাস্তেল্স। লুকাস হারাসলিনের জোরাল শট কোনোমতে ঝাঁপিয়ে এক হাতে ফেরান তিনি।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই গোল করে উল্লাসে মেতেছিলেন লুকাকু তবে ভিএআরে অফসাইড ধরা পড়ে বাতিল হয় গোলটি। এরপর ম্যাচের অন্তিম মুহূর্তে সমতা সূচক গোল করেন লুকাকু। তবে সেবার ভিএআর দেখে হ্যান্ডবলের বাঁশি বাজান রেফারি। আর তাতেই হতাশা বাড়ে বেলজিয়াম দলে।

শেষ পর্যন্ত বেলজিয়ামের বিপক্ষে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে স্লোভাকিয়া। এই গ্রুপের আরেক ম্যাচে গতবারের কোয়ার্টার-ফাইনালিস্ট ইউক্রেইনকে ৩-০ গোলে হারিয়ে দিয়েছে রোমানিয়া।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন