বিজ্ঞাপন

৪ ওভারের ৪টাই মেডেন— বিশ্বকাপে ফার্গুসনের ইতিহাস

June 18, 2024 | 1:11 am

স্পোর্টস ডেস্ক

নিজেদের ফিরে পেয়েছে নিউজিল্যান্ড। তবে যখন ফিরে পেয়েছে তখন দেরি হয়ে গেছে অনেকটা। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হওয়ার পর নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউ গিনিকে বিধ্বস্ত করেছে কিউইরা। আর এই তাণ্ডবে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন পেসার লুকি ফার্গুসন।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টিতে একজন বোলার সর্বোচ্চ ৪ ওভার বল করার সুযোগ পান। অর্থাৎ ২৪টি বল। পাপুয়া নিউ গিনির বিপক্ষে ২৪ বল করে কোনো রান না দিয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাসে নতুন এক রেকর্ড গড়লেন নিউজিল্যান্ডের এই পেসার লুকি ফার্গুসন।

লুকি ফার্গুসনের ইতিহাস গড়া এই বোলিং ফিগারে ভেঙেছে অনেক রেকর্ড। যার মধ্যে আছে সোমবার (১৭ জুন) সকালে নেপালের বিপক্ষে বাংলাদেশের পেসার তানজিম হাসান সাকিবের ২১টি ডট বল করার রেকর্ডও।

৪ ওভারে ২১ ডট— নতুন রেকর্ড তানজিম সাকিবের

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে পাপুয়া বিপক্ষে মাঠে নামে নিউজিল্যান্ড। সেখানে সহযোগী দেশটিকে ৭৮ রানে গুটিয়ে দেওয়ার মাঝে ৪ ওভার বল করে কোনো রানই দেননি ফার্গুসন। পেয়েছেন তিনটি উইকেট।

বিজ্ঞাপন

এদিন সকালেই নিজের কোটার ৪ ওভারের ২৪টি বলের (যদিও ওয়াইডসহ বল করেছেন মোট ২৫টি) ভেতর ডট বলই করেছেন ২১টি। যা এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ। সেই সঙ্গে বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাসের দ্বিতীয় সেরা বোলিং ফিগার নিজের নামে করে নিলেন তরুণ এই পেসার। এছাড়াও বিশ্বকাপে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে এক ইনিংসে করেছেন দুটি মেডেন ওভার।

টপ অর্ডারের দুই ব্যাটারসহ মোট চারটি উইকেট তুলে নিতে সাকিব খরচ করেছেন মাত্র ৭ রান। তার বোলিং ইনিংসে ছিল ২৫টি বলে, একটি বাউন্ডারি, দুটি সিংগেল এবং একটি ওয়াইড। তার বোলিং ইনিংসটি (৪, ০, ওয়াইড, ০, ০, ০, ০, ০, উ, ০, উ, ০, ০, ০, উ, ০, ০, ০, ০, ০, ০, ১, ০, ১, উ)।

তবে সাকিবের সে রেকর্ড টিকতে দিলেন না ২৪ ঘণ্টাও। ভেঙে দিয়ে ২৪টি ডট দিলেন এই কিউই তারকা। টি-টোয়েন্টি বিশ্বকাপে এই নজির প্রথমবার হলেও আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নয়। এর আগে ২০২১ সালের নভেম্বরে পানামার বিপক্ষে মাঠে নেমে চার ওভারের সবগুলোই মেডেন নিয়েছিলেন কানাডার সাদ বিন জাফর। তবে সেবার চার ওভার বল করে ২টি উইকেট পেয়েছিলেন তিনি। সেখানে এক কাঠি এগিয়ে ফার্গুসন। তিনি পেয়েছেন ৩টি উইকেট।

বিজ্ঞাপন

একই সঙ্গে রেকর্ড হয়েছে আরও একটি। সবচেয়ে কম রান খরচ করে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন ফার্গুসন। এর আগে কোনো রান না দিয়ে সর্বোচ্চ ২টি উইকেট নেওয়ার নজির ছিল আন্তর্জাতিক ক্রিকেটে। সেই কীর্তিও পাঁচটি- কানাডার জাফর, থাইল্যান্ডের কোয়েটজি, কেনিয়ার মুতুয়া এবিং জাপানের তানিয়ামা করেছেন দুইবার।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন