বিজ্ঞাপন

চন্দ্রবোড়া সাপ নিয়ে আতঙ্কিত না হয়ে সচেতন হোন: স্বাস্থ্যমন্ত্রী

June 22, 2024 | 1:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চন্দ্রবোড়া সাপ নিয়ে জনগণকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, স্বাস্থ্যমন্ত্রী হিসেবে আমি জনগণকে বলব আপনারা আতঙ্কিত হবেন না। সাপে কাটা রোগীদের জীবনরক্ষাকারী এন্টিভেনম হাসপাতালগুলোতে পর্যাপ্ত মজুদ আছে। আমি পরিষ্কার নির্দেশ দিয়েছি কোনো অবস্থাতেই এন্টিভেনমের ঘাটতি থাকা যাবে না।

বিজ্ঞাপন

শনিবার (২২ জুন) সকাল ১০টায় স্বাস্থ্যমন্ত্রী অনলাইন প্লাটফর্ম জুমে সারা দেশের সিভিল সার্জন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা, বিভাগীয় পরিচালক, মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকসহ দেশের স্বাস্থ্য বিভাগের সব কর্মকর্তাদের সঙ্গে মিটিং করেন। এসময় তিনি দেশের বিভিন্ন জেলার সিভিল সার্জন ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, বিভাগীয় পরিচালকদের সঙ্গে সর্পদংশন ও চন্দ্রবোড়া সাপ নিয়ে কথা বলেন এবং সার্বিক পরিস্থিতির খোঁজ-খবর নেন।

সভায় স্বাস্থ্যমন্ত্রী দেশের সব হাসপাতালে পর্যাপ্ত এন্টিভেনম মজুদ রাখা এবং কোন অবস্থাতেই এন্টিভেনমের স্টক খালি না থাকার নির্দেশ দেন।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সাপে কামড়ালে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে রোগীকে যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে নিয়ে যাওয়া। এতে করে যথাযথ চিকিৎসার মাধ্যমে রোগীকে সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব।

সাপ কামড়ানো রোগীকে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার বিষয়ে জনসচেতনতা তৈরির জন্য প্রচারের ওপর জোর দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সাপে কামড়ালে সর্পদংশনের বিষয়ে জনগণকে সচেতন করা খুবই জরুরি। রোগীকে হাসপাতালে আনতে যাতে দেরি না হয় সে বিষয়ে আমাদের সবাইকে সচেতন ও উদ্বুদ্ধ করতে হবে।

এছাড়া স্বাস্থ্যমন্ত্রী সভায় সিভিল সার্জন ও স্বাস্থ্য বিভাগের কর্মীদের নিজ নিজ এলাকার সংসদ সদস্যদের সঙ্গে সমন্বয় করে কাজ করার তাগিদ দেন।

বিজ্ঞাপন

সভায় স্বাস্থ্যসেবা স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক প্রফেসর ডা. রুবেদ আমিনসহ স্বাস্থ্য বিভাগের বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন