বিজ্ঞাপন

বাঁচা মরার ম্যাচে বাংলাদেশের ভারত পরীক্ষা

June 22, 2024 | 3:31 pm

স্পোর্টস ডেস্ক

দারুণ তিন জয়ে গ্রুপ পর্বের বাধা পেরিয়ে সুপার এইটে পৌঁছে গিয়েছিল বাংলাদেশ। তবে এই রাউন্ডের শুরুটা একেবারেই ভালো হয়নি শান্ত-সাকিবদের। অস্ট্রেলিয়ার কাছে বাজেভাবে হেরে খাদের কিনারায় দাঁড়িয়ে আছে বাংলাদেশ। অ্যান্টিগায়  ২২ জুন রাত ৮.৩০ মিনিটে হতে যাওয়া ভারতের বিপক্ষে ম্যাচটা তাই এক কথা বাঁচা মরার লড়াই। এই ম্যাচে হারলেই শেষ হয়ে যাবে সেমিফাইনালের স্বপ্ন। বাংলাদেশ কি পারবে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ভারতের বিপক্ষে অবিশ্বাস্য কিছু করে দেখাতে? নাকি দ্বিতীয় ম্যাচে হেরে টুর্নামেন্ট থেকে বিদায়ঘন্টা বেজে যাবে সাকিবদের?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

টি-২০ ফরম্যাটে দুই দলের লড়াইয়ে যোজন যোজন এগিয়ে আছে ভারত। মোট ১৩ বার মুখোমুখি হয়েছে দুই দল। এর মাঝে ১২ বারই জয় পেয়েছে ভারত। একবার শুধু ভারতকে হারাতে পেরেছে বাংলাদেশ। টি-২০ বিশ্বকাপে চারবারের দেখায় প্রতিবারই বাংলাদেশকে হারানোর স্বাদ পেয়েছে ভারত।

পিচ ও কন্ডিশন

বিজ্ঞাপন

অ্যান্টিগার পিচে সবগুলো ম্যাচেই উঠেছে প্রচুর রান। অস্ট্রেলিয়াও বাংলাদেশের বিপক্ষে অনায়াসেই রান তুলেছিল। ভারতের বিপক্ষেও এই পিচে দেখা যাবে ব্যাটারদের দাপট। সাথে স্পিনাররাও কিছুটা বাড়তি সুবিধা পেতে পারেন।

অ্যান্টিগায় ম্যাচের দিন বৃষ্টির সম্ভাবনাও আছে। তবে খুব বেশি বৃষ্টির সম্ভাবনা না থাকায় পুরো ৪০ ওভারই খেলা হওয়ায় আশা করা হচ্ছে।

দলের খবর

বিজ্ঞাপন

পুরো টুর্নামেন্টজুড়েই বাংলাদেশের মাথাব্যথার নাম ব্যাটিং। বিশেষ করে টপ অর্ডারের ব্যর্থতা বাংলাদেশকে একবার বড় স্কোর এনে দিতে পারেনি। তামিম, লিটন, শান্তরা একসাথে একবারও জ্বলে ওঠেননি। মিডল অর্ডারে সাকিবও নেই রানে। ব্যাটিংয়ের এই দুর্দশা থেকে তাই বেরিয়ে আসতে চাইবে বাংলাদেশ।

বোলিংটাই এই টুর্নামেন্টে বাংলাদেশের বড় ভরসার জায়গা। তাসকিন, মোস্তাফিজ, তানজিম সাকিবরা আছেন দারুণ ফর্মে। ভারতের বিপক্ষেও দেখা যাবে এই পেস ত্রয়ীকে। অজিদের বিপক্ষে হারলেও সেই একাদশ নিয়েই আজ মাঠে নামার সম্ভাবনা আছে বাংলাদেশের।

ভারতের দুশ্চিন্তাও ওপেনিং জুটি নিয়ে। রোহিত-কোহলি পুরো টুর্নামেন্টে স্বরূপে ফিরতে পারেননি। বিশেষ করে কোহলির ব্যাটে রান দেখতে চাইবে ভারত। আগের ম্যাচে কিছু রান করলেও মিডল অর্ডারে শিভাব দুবেকে নিয়েও চিন্তায় থাকবে ভারত। শেষ পর্যন্ত দুবের বদলে ভারতের একাদশে অন্য কারো জায়গা করে নেওয়ার সম্ভাবনাও আছে। আগের ম্যাচের মতো আজও বেঞ্চেই বসে থাকতে হবে সিরাজকে। ভারতীয় বোলারদের মাঝে বুমরাহ-কুলদিপই হবেন বাংলাদেশের ব্যাটারদের জন্য মূল পরীক্ষা।

সেমিতে খেলতে হলে অসাধারণ কিছু করতে হবেঃ তাসকিন 

বিজ্ঞাপন

অজিদের বিপক্ষে ব্যাটে বলে ম্লান ছিল বাংলাদেশ। দাপটের সাথেই বাংলাদেশকে হারিয়েছে অস্ট্রেলিয়া। ভারতের বিপক্ষে সুপার এইটের দ্বিতীয় ম্যাচেও বাংলাদেশের জন্য অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। এই ম্যাচে হারলেই বিশ্বকাপ থেকে মোটামুটিভাবে বিদায় নেবে বাংলাদেশ।

ম্যাচের আগে তাই তাসকিন বলছেন, সেমিতে খেলতে হলে ভারতের বিপক্ষে দারুণ কিছুই করতে হবে তাদের, ‘ব্যাটিং-বোলিং দুই বিভাগেই আমাদের অসাধারণ কিছু করতে হবে, যদি আমরা সেমিতে খেলতে চাই! বিশেষ করে ভারতের বিপক্ষে। এই ম্যাচে হেরে গেলে সেমিতে খেলার স্বপ্ন আর থাকবে না। এই ম্যাচটা তাই খুবই গুরুত্বপূর্ণ। সবটুকু দিয়েই আমরা চেষ্টা করবো। আশা করি ভুলের পরিমাণ কম থাকবে, ইতিবাচক কিছু হবে।’

অ্যান্টিগাতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে একই ভেন্যুতে ম্যাচ তাদের। এই ভেন্যুতে অন্য ম্যাচে রান উঠলেও বাংলাদেশের ব্যাটাররা রান তুলতে পারেননি। ভারতের বিপক্ষে ব্যাটারদের ফর্মে ফেরার আশা তাসকিনের, ‘অ্যান্টিগা ও বারবাডোসে উইকেট অনেক ভালো। অন্য সব ভেন্যুতে ব্যাটাররা স্ট্রাগল করেছে। আমরা এর থেকে ভালো ব্যাট করতে পারি। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও এমনটা হয়নি। পরের ম্যাচটা গুরুত্বপূর্ণ। আশা করছি ব্যাটিং বোলিংয়ে ভালো কিছু হবে। ভারতের সাথে জিততে হলে এক্সট্রা অর্ডিনারি কিছু করতে হবে।’

সম্ভাব্য একাদশ

বাংলাদেশ একাদশ- তানজিদ তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত(অধিনায়ক), তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, রিশাদ হোসেন, তানজিম তামিম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ,মাহেদি হাসান।

ভারত একাদশ – রোহিত শর্মা, বিরাট কোহলি, রিশাভ পান্ট, সূর্যকুমার যাদব, শিভাম দুবে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, আক্সার প্যাটেল, কুলদিপ যাদব, আরশদিপ সিং, জাসপ্রীত বুমরাহ।

 

সারাবাংলা/এফএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন