বিজ্ঞাপন

আইপিএল নিলাম জানুয়ারির শেষে

December 20, 2017 | 2:44 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ক্রিকেট বাণিজ্যের অন্যতম ইভেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পরের আসরের নিলাম বেঙ্গালুরুতে হবে ২৭ ও ২৮ জানুয়ারি। তবে সেই নিলামে থাকবেন না কোহলিদের কেউই, ওই সময় দক্ষিণ আফ্রিকায় সিরিজ খেলতে যাবে ভারত।

আট ফ্র্যাঞ্চাইজি তাদের ধরে রাখা ক্রিকেটারদের তালিকা জমা দেওয়ার সুযোগ পাচ্ছে ৪ জানুয়ারি পর্যন্ত। সাকিব, মোস্তাফিজদের পুরনো দল ধরে রাখবে কি না, জানা যাবে তখনই। এক ফ্র্যাঞ্চাইজি সর্বোচ্চ পাঁচজন খেলোয়াড়কে ধরে রাখতে পারবে। ১৮ জানুয়ারি নিলামে ওঠা খেলোয়াড়দের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এবারের নিলামে ফ্র্যাঞ্চাইজিগুলো খরচ করতে পারবে ভারতীয় ৮০ কোটি রুপি। মূলত আইপিএলের প্রচার-স্বত্ব বৃদ্ধি পাওয়ায় দলগুলো আগের চেয়ে বেশি খরচ করার সুযোগ পাচ্ছে। ২৫ জন খেলোয়াড় নিয়ে দল সাজাতে আগে ৬৬ কোটি রুপি খরচ করতে পারত দলগুলো। এর মধ্যে ৭৫ শতাংশ অর্থ প্রত্যেক দলকে এই নিলাম চলাকালেই পরিশোধ করতে হবে।

বিজ্ঞাপন

বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানান, ‘অনেক খেলোয়াড় এই নিলামে অংশ নেবেন, তাই নিলামটা হবে বিশাল। প্রথমে গোয়ার কথা চিন্তা করা হলেও যেহেতু বেঙ্গালুরুতে আগের সমস্ত নিলামগুলোই অনুষ্ঠিত হয়েছিল, তাই এবারো ফ্যাঞ্চাইজিগুলোর এই জায়গাটাই পছন্দ হয়েছে। খেলোয়াড় ধরে রাখার ক্ষেত্রে দলগুলো জাতীয় দলে খেলা সর্বোচ্চ তিনজন ভারতীয় খেলোয়াড়, দুইজন বিদেশি এবং দুজন জাতীয় দলের বাইরের ভারতীয় খেলোয়াড় রাখতে পারবে।’

উল্লেখ্য, দু’বছরের নির্বাসন কাটিয়ে এই আইপিএলে ফিরে এসেছে চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস। এই দুটি দল সহ মোট আট দল নিলামে অংশ নেবে।

সারাবাংলা/এমআরপি/ এএম/ ২০ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন