বিজ্ঞাপন

ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে ১১৬ জন নিহত

July 2, 2024 | 9:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের উত্তর প্রদেশে এক ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে শতাধিক মানুষ নিহত হয়েছেন। ভারতের বিভিন্ন গণমাধ্যমে অন্তত ১১৬ জনের মৃত্যুর খবর প্রকাশ করেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ জুলাই) উত্তর প্রদেশের হাথরস জেলায় এ ঘটনা ঘটেছে। ভারতের স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, রতিভানপুর নামক এলাকায় একটি সৎসঙ্গ অনুষ্ঠানে বিপুল সংখ্যক মানুষ যোগ দিয়েছিলেন। অতিরিক্ত জমায়েতের কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। বিশেষ করে তীব্র গরমে হাঁসফাঁস অবস্থার সৃষ্টি হয়। এতে পদপিষ্ট হয়ে বহু লোকের মৃত্যু হয়েছে।

উত্তরপ্রদেশের একজন সিনিয়র পুলিশ অফিসারের মুখপাত্র বিবিসিকে বলেছেন চূড়ান্ত সংখ্যা প্রকাশ করতে কয়েক ঘন্টা সময় লাগবে। তিনি নিশ্চিত করেছেন অন্তত ১০০ জন নিহত হয়েছে।

একজন প্রত্যক্ষদর্শী নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, সবকিছু ঠিকঠাক চলছিল। হঠাৎ করেই আমি চিৎকার শুনতে পাই এবং বুঝতে পারার আগেই মানুষ একে অপরের ওপর পড়ে যাচ্ছিল। অনেকেই পিষ্ট হয়েছিলেন এবং আমি বেশি কিছু করতে পারিনি। আমি ভাগ্যবান যে বেঁচে আছি।

বিজ্ঞাপন

প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া নিউজ এজেন্সিকে শকুন্তলা নামে একজন নারী বলেন, যখন ধর্মোপদেশ শেষ হলো, সবাই দৌড়াতে শুরু করল। মানুষ রাস্তার ধারে একটি ড্রেনে পড়েছিল। তাদের উপর মানুষ পড়ে যেতে থাকে এবং পিষ্ট হয়ে মারা যায়।

স্থানীয় পুলিশ সুপার রাজেশ কুমার সিং বলেন, নিহতদের মধ্যে বহু নারী এবং শিশু রয়েছে। নিহতদের শনাক্তের কাজ চলছে। এ ঘটনার তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘটনার তদন্তের জন্য কমিটি গঠন করেছেন। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদি বলেছেন, কেন্দ্র উত্তরপ্রদেশ সরকারকে সব রকম সাহায্য করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন