বিজ্ঞাপন

গাকপো-মালেনের দারুণ নৈপুণ্যে কোয়ার্টারে নেদারল্যান্ডস

July 2, 2024 | 11:58 pm

স্পোর্টস ডেস্ক

বেলজিয়াম, স্লোভাকিয়া ও ইউক্রেনকে টপকে গ্রুপ পর্বে শীর্ষে থেকে শেষ করেছিল রোমানিয়া। তবে শেষ ষোলোতে ডাচদের কাছে পাত্তায় পেল না তারা। কোডি গাকপোর গোলে এগিয়ে যাওয়া ডাচদের সহজ জয় এনে দেন বদলি হিসেবে নামা ডনিয়েল মালেন।

বিজ্ঞাপন

মিউনিখের ফুটবল অ্যারেনায় মঙ্গলবার (২ জুলাই) মুখোমুখি হয় দুই দল। ম্যাচের ২০ মিনিটে জাভি সিমন্সের অ্যাসিস্ট থেকে গোল করে ডাচদের এগিয়ে নেন কোডি গাকপো। এরপর দ্বিতীয়ার্ধের ৬৩ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন গাকপো তবে গোল বাতিল হয় অফসাইডের কারণে। তবে ম্যাচের শেষ ১০ মিনিটে দুই গোল করে দলের জয়কে সহজ করে দেন বদলি হিসেবে নামা ডনিয়েল মালেন। এতেই ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।

গ্রুপ পর্বে নিজেদের মেলে ধরতে না পারলেও নক আউট পর্বের প্রথম ম্যাচেই রোমানিয়ার বিপক্ষে দুর্দান্ত পারফরম করছে নেদারল্যান্ডস। দাপটের সঙ্গে পুরো ম্যাচে ৬৫ শতাংশ সময় পজেশন ধরে রেখে গোলের জন্য তারা শট নেয় মোট ২৩টি; ৬টি ছিল লক্ষ্যে, এর তিনটি সফল। রোমানিয়ার ৫ শটের একটি লক্ষ্যে ছিল।

ম্যাচের ২০তম মিনিটে চমৎকার গোলে নেদারল্যান্ডসকে এগিয়ে নেন গাকপো। সিমন্সের পাস ধরে বাম দিক দিয়ে বক্সে ঢুকে পড়েন তিনি, একজনের বাধা এড়িয়ে নিচু শটে কাছের পোস্ট দিয়ে খুঁজে নেন ঠিকানা। চলতি আসরে ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ডের গোল হলো ৩টি, জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে, জার্মানির জামাল মুসিয়ালা ও স্লোভাকিয়ার ইভান শারাঞ্জের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ। ২০২২ সালের বিশ্বকাপেও ৩ গোল করেছিলেন গাকপো।

বিজ্ঞাপন

এরপর ৪৪তম মিনিটে দারুণ একটি সুযোগ হারান সিমন্স। ডান দিকের বাইলাইনের কাছ থেকে ডেনজেল ডামফ্রিসের কাটব্যাক পেনাল্টি স্পটের কাছে পেয়ে ঠিকমতো শট নিতে পারেননি তিনি। অনেকটা সময় ধরে ঘর সামলাতে ব্যস্ত থাকা রোমানিয়া প্রথমার্ধের শেষ দিকে একটি সুযোগও পেয়ে যায়। তবে গোলরক্ষক বরাবর দুর্বল শট করেন দেনিস দ্রাগাস।

বিরতির পর ম্যাচের দ্বিতীয়ার্ধেও একের পর এক আক্রমণ করে যায় নেদারল্যান্ডস। ৫৮তম মিনিটে ভাগ্যের ফেরে গোল পায়নি তারা, কর্নারে ভার্জিল ভ্যান ডাইকের হেড পোস্টে লাগে। ৬৩তম মিনিটে হাকপো জালে বল পাঠালেও ভিএআরে ধরা পড়ে অফসাইড। একটু পর মেমফিসের শট পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়।

ম্যাচের শেষ ১০ মিনিটে রোমানিয়ার ওপর জেঁকে বসে ডাচরা। ৮৩তম মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় ডাচরা। বক্সের ভেতর বাঁ দিকের বাইলাইনের কাছে প্রতিপক্ষের একজনের চ্যালেঞ্জ সামলে দারুণ পাস দেন হাকপো, ফাঁকা জালে বল পাঠান দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি নামা মালেন। যোগ করা সময়ে তৃতীয় গোলটি করেন মালেন। নিজেদের অর্ধ থেকে বল ধরে এগিয়ে বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন ২৫ বছর বয়সী ফরোয়ার্ড। নিশ্চিত হয়ে যায় তাদের জয়।

বিজ্ঞাপন

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে অস্ট্রিয়া অথবা তুরস্কের মুখোমুখি হবে নেদারল্যান্ডস।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন