বিজ্ঞাপন

চট্টগ্রামে মামলা বেড়ে ১৭, গ্রেফতার আরও ৩৫ জন

July 25, 2024 | 6:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে বিএনপি-জামায়াতের প্রায় দেড়শ নেতাকর্মীর বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের হয়েছে। এ নিয়ে কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে টানা সংঘাত ও পরবর্তী সময়ে নাশকতার ঘটনায় নগরীতে ১৭টি মামলা দায়ের হলো।

বিজ্ঞাপন

বুধবার (২৪ জুলাই) রাতে নগরীর হালিশহর থানায় পুলিশের পক্ষ থেকে দায়ের করা ওই মামলায় অভিযোগ করা হয়েছে, এদিন সন্ধ্যা সোয়া সাতটার দিকে নগরীর বড়পোল এলাকায় বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা পরিকল্পিতভাবে ত্রাস সৃষ্টির জন্য জড়ো হয়ে মিছিল শুরু করেন। এ সময় পুলিশ হামলা-ভাঙচুর ও ত্রাস ঠেকাতে বাধা দিলে তারা পুলিশের ওপর হামলা করে কর্তব্যকাজে বাধা দেন। পুলিশ ঘটনাস্থল থেকে চার জনকে গ্রেফতার করে।

হালিশহর থানার অফিসার ইনচার্জ (ওসি) কায়সার হামিদ সারাবাংলাকে জানান, পুলিশের ওপর হামলা, কর্তব্যকাজে বাধা এবং দাঙ্গার অভিযোগে গ্রেফতার চার জনসহ ৩২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১০০ থেকে ১৫০ জনকে মামলায় আসামি করা হয়েছে। যাদের নাম উল্লেখ করা হয়েছে, তারা সবাই বিএনপি-জামায়াতের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।

নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি-মিডিয়া) কাজী মো. তারেক আজিজ সারাবাংলাকে জানান, নগরীতে দায়ের হওয়া ১৭ মামলায় বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল ৮টা পর্যন্ত নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৩৫ জনকে গ্রেফতার করা হয়েছে। গত নয় দিনে গ্রেফতার করা হয়েছে মোট ৪০৮ জনকে।

বিজ্ঞাপন

নগরীতে দায়ের হওয়া ১৭টি মামলার মধ্যে পাঁচলাইশ থানায় ছয়টি, কোতোয়ালি থানায় চারটি, বাকলিয়া থানায় একটি, চান্দগাঁও থানায় চারটি, খুলশী থানায় একটি এবং হালিশহর থানায় একটি মামলা দায়ের হয়েছে।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার আবু তৈয়ব মো. আরিফ হোসেন সারাবাংলাকে জানিয়েছেন, কোটা সংস্কারের আন্দোলনের মধ্যে নাশকতার ঘটনায় জেলার বিভিন্নস্থানে অভিযান চালিয়ে আরও ৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের নাশকতার ঘটনায় দায়ের হওয়া ১১টি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। গত ছয় দিনে গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬৪ জনে। এদের মধ্যে অনেকেই সরকারবিরোধী নাশকতার রাজনীতির সঙ্গে যুক্ত।

কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ধারাবাহিক আন্দোলনকে কেন্দ্র করে গত ১৬ জুলাই থেকে টানা চার দিন চট্টগ্রামে দফায় দফায় সংঘাতে ছয় জন নিহত হন। আহত হয়েছেন শতাধিক।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন