বিজ্ঞাপন

‘ভাই ইন্টারনেট কি এসেছে, কবে আসবে?’

July 26, 2024 | 10:05 am

সৈকত ভৌমিক, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর উত্তরা ১১ নং সেক্টরের জমজম টাওয়ার সংলগ্ন রাস্তায় চা বিক্রি করে থাকেন শামসু ইসলাম। মঙ্গলবার (২৪ জুলাই) সকালে কারফিউ শিথিলের পরে দোকানে চা বিক্রি করায় ব্যস্ত সময় পার করছিলেন তিনি। তবে একটু পর পর পকেটে থাকা স্মার্ট ফোন বের করে কিছু একটা দেখলেন। একটু পরপরই তিনি এই কাজটা করছিলেন। হঠাৎ করেই সামনে থাকা একজন ক্রেতার কাছে জানতে চাইলেন, ভাই ইন্টারনেট কি এসেছে? কবে আসবে?

বিজ্ঞাপন

শামসু ইসলামের প্রশ্ন শুনেই উত্তর দিলেন ক্রেতাদের একজন। তিনি জানালেন, তার অফিসে ব্রডব্যান্ড চালু হলেও বাসায় এখন পর্যন্ত চালু হয়নি।

শামসু ইসলাম বলেন, বৌ-বাচ্চারা থাকেন গাইবান্ধা। আর তাই তাদের সঙ্গে ইমোতে যোগাযোগ করার জন্য মোবাইলটা একটু পর পর হাতে নিয়ে চেক করি।

তিনি বলেন, মার্কেটের আলাদা ওয়াইফাই আছে। দোকানে থাকা অবস্থায় সেটা দিয়ে বৌ বাচ্চার সঙ্গে কথা বলি। আর মেসে গেলে মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠানের ইন্টারনেট ব্যবহার করি। কিন্তু এখন দুইটাই বন্ধ। এমন অবস্থায় বাড়ির কাউকে দেখতে পারছি না দেখে খারাপ লাগছে।

বিজ্ঞাপন

শুধুমাত্র শামসু ইসলামই নয়, দেশের বিভিন্ন প্রান্তে যারাই ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাদের প্রায় সবারই মঙ্গলবার (২৩ জুলাই) রাত থেকে প্রশ্ন একটাই।

আসলে কি ফিরে এসেছে ইন্টারনেট সংযোগ? সামাজিক যোগাযোগ মাধ্যম কি চালু হয়েছে?

রাজধানীর মহাখালীতে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত হাসিব ইসলাম সারাবাংলাকে বলেন, ‘অফিসের ব্রডব্যান্ড কানেকশনের মাধ্যমে বিভিন্ন ব্রাউজারে লগইনের পাশাপাশি মেইল চেক ও সীমিত পরিসরে কিছু সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করতে পেরেছি। কিন্তু বাসায় আসার পরে দেখি আর ব্যবহার করা যাচ্ছে না। আসলে কি ইন্টারনেট সচল হয়েছে?’

বিজ্ঞাপন

প্রসঙ্গত, দেশে ১৭ জুলাই (বুধবার) রাত থেকে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই (বৃহস্পতিবার) রাত ৯টার দিকে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হয়ে যায়। টানা পাঁচ দিন বন্ধ থাকার পর দেশে মঙ্গলবার (২৩ জুলাই) রাতের মধ্যে সীমিত পরিসরে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হওয়ার কথা জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

তিনি আরও বলেন, ‘চট্টগ্রামে দুর্বৃত্তদের হামলায় কাটা পড়া সাবমেরিন কেবলসহ বিভিন্ন অবকাঠামো এরই মধ্যে পুনঃস্থাপন করা হয়েছে। ইন্টারনেট সেবা চালুর ক্ষেত্রে প্রথমে জরুরি পরিষেবাগুলোকে অগ্রাধিকার দেওয়া হবে।’

নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করে ধাপে ধাপে সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য ওয়েবসাইট চালু করা হবে বলেও জানান তিনি।

ব্রডব্যান্ড ইন্টারনেটের সংযোগ চালু হওয়ার সংবাদে সবার মাঝে দেখা যায় স্বস্তি। তবে অনেকে সেটি ব্যবহার করতে পারছিলেন না।কিছু স্থানে ইন্টারনেট পাওয়া গেলেও গতি ছিল খুবই কম।

বিজ্ঞাপন

বনশ্রী এলাকার সানজিদা চৈতী নামে একজন গৃহিনী বলেন, গতকাল টিভিতে প্রতিমন্ত্রীর বক্তব্য শোনার পর থেকে কয়েকবার রাউটার অন-অফ করলাম। কিন্তু এখন পর্যন্ত চালু হয় নাই। আসলে কখন চালু হবে?

আসলে কখন ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হবে?- এমন প্রশ্নের উত্তরও অবশ্য মিলে গেছে বুধবার (২৪ জুলাই)।

এ দিন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, সারা দেশে আজ বুধবার থেকে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করা হবে।

রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ভবনে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) অপারেটরদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রীর এ ঘোষণার পর সন্ধ্যায় রাজধানীর বিভিন্ন এলাকায় বাসা–বাড়িতেও ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হতে শুরু করেছে বলে জানা গেছে। তবে ব্রডব্যান্ড ইন্টারনেট চাল হলেও এই সপ্তাহেই মোবাইল ডেটা চালু না হওয়ার আভাসই দিয়েছেন প্রতিমন্ত্রী।

জুনাইদ আহমেদ পলক বলেন, শুক্র বা শনিবার মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) সঙ্গে বৈঠক করে রবি বা সোমবারের মধ্যে মোবাইল ডেটা চালুর চেষ্টা করা হচ্ছে।

এর আগে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি মো. এমদাদুল হক জানান, সারাদেশে প্রায় ৪০ শতাংশ ব্রডব্যান্ড সংযোগ পুনরুদ্ধার করা হয়েছে। বাকি সংযোগও ঠিক হয়ে যাবে।

তিনি বলেন, ‘আমরা সব সংযোগ ঠিক করতে অক্লান্ত পরিশ্রম করছি। আশা করি অধিকাংশ মানুষ শিগগির ইন্টারনেট পাবে।’

সারাবাংলা/এসবি/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন