বিজ্ঞাপন

মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুশোকে ভাসছে চট্টগ্রাম

December 15, 2017 | 4:40 pm

অনিন্দ্য টিটু, ব্যুরো চিফ, চট্টগ্রাম

বিজ্ঞাপন

সাবেক মেয়র, বর্ষীয়ান রাজনীতিবিদ এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুশোকে ভাসছে চট্টগ্রাম। তাকে এক নজর দেখতে ও শেষবারের মতো শ্রদ্ধা জানাতে হাজার হাজার নেতা-কর্মী ও সাধারণ মানুষ দূর-দূরান্ত থেকে ছুটে আসছে। প্রিয় নেতাকে দেখতে চট্টগ্রামে ছুটে আসছেন হাজার হাজার মানুষ। শোকে ও দুঃখে কান্নায় ভেঙে পড়ছেন অগণিত মানুষ।

আজীবন তিনি অসীম সাহসে লড়ে গেছেন বন্দরনগরী চট্টগ্রামের স্বার্থ রক্ষায়। ছাত্র আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, শ্রমিক আন্দোলন থেকে রাজনীতিক আন্দোলন এবং তিন তিনবার বিজয়ী হয়ে টানা সতেরো বছর চট্টগ্রামের মেয়র হয়ে জয় করেন গণমানুষের হৃদয়। হয়ে উঠেন চট্টগ্রামবাসীর স্বপ্নের ফেরিওয়ালা। শুধু চট্টগ্রাম নয় দেশের যে কোন ক্রান্তিলগ্নে বর্ষীয়ান এই রাজনীতিবিদ ছিলেন অগ্রসৈনিক। অদম্য সাহসিকতায় লাখো জনতাকে সাথে নিয়ে কাঁপিয়ে দিতেন রাজপথ।

 ১৯৪৪ সালের ১ ডিসেম্বর চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরায় জন্ম মহিউদ্দিন চৌধুরীর। ছাত্রজীবনেই জড়িয়ে পড়েন রাজনীতিতে। জহুর আহম্মদ চৌধুরীর হাত ধরে ৬৯ এর গণঅভ্যূত্থান এবং ৭১-এর মুক্তিযুদ্ধে অংশ নেন মহিউদ্দিন চৌধুরী। কারাগার, নির্যাতন সহ্য করে অংশ নেন মুক্তিযুদ্ধে। পাশাপাশি সংগঠিত করেন মুক্তিযোদ্ধাদের। পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার প্রতিবাদে রাজপথে সোচ্চার ছিলেন মহিউদ্দিন চৌধুরী।

বিজ্ঞাপন

কয়েকবছর ভারতে থাকার সময় সংগঠিত করেন দলীয় নেতাকর্মিদের দেশে ফিরে এসে আবার যোগ দেন রাজনীতিতে। হয়ে উঠেন বাংলাদেশ আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ একজন নেতা। আন্দোলন সংগ্রামের সফল নেতৃত্বে মহিউদ্দিন চৌধুরী জয় করেন মানুষের হৃদয়।

১৯৯৪ সালে প্রথম চট্টগ্রামের সিটি মেয়র নির্বাচিত হন মহিউদ্দিন চৌধুরী। এরপর আরও দুইবার এ দায়িত্ব পালন করেন মহিউদ্দিন চৌধুরী। উন্নয়ন ও সংস্কারের ছোঁয়ায় বদলে দেন বন্দরনগরীকে।

সারাবাংলা/ওটি/আইজেকে/জিআ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন