বিজ্ঞাপন

একনেকে অনুমোদন পেলো ই-পাসপোর্ট বিল

June 21, 2018 | 5:33 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ই-পাসপোর্ট (ইলেকট্রনিক পাসপোর্ট) বিল চূড়ান্তভাবে অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। বৃহস্পতিবার (২১ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে চার হাজার ৬৩৫ কোটি টাকার এই প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়।

পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান এ তথ্য নিশ্চিত করে বলেন, একনেক সভায় বিলটিতে অনুমোদন দেওয়া হয়েছে। আগামী জুলাই মাস থেকে এ প্রকল্পের কাজ চালু করা হবে। প্রকল্পের মেয়াদ ২০২৮ সাল পর্যন্ত।

মেজর জেনারেল মাসুদ রেজওয়ান বলেন, ই-পাসপোর্ট তৈরির জন্য এরই মধ্যে জার্মানির একটি কোম্পানির সাথে সমঝোতা স্মারক সই হয়েছে। অত্যাধুনিক প্রযুক্তির এ পাসপোর্টে একটি ‘চিপে’র মধ্যেই পাসপোর্টধারীর সব তথ্য সংরক্ষিত থাকবে। এর ফলে বিশ্বভ্রমণ সহজ হবে। বর্তমানে বিশ্বের ১১৮টি দেশে ই-পাসপোর্ট চালু আছে। এবার বাংলাদেশের নামও যুক্ত হচ্ছে ই-পাসপোর্টধারী দেশের তালিকায়।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৬ সালের ২৪ এপ্রিল মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) সাথে ই-পাসপোর্ট চালুর সিদ্ধান্ত নেয় সরকার। পাশাপাশি নেওয়া হয় পাসপোর্টের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তও। সেই সিদ্ধান্ত অনুযায়ী, ই-পাসপোর্ট চালু হওয়ার পর আর নতুন করে এমআরপি রিনিউ করা হবে না। ওই সময়ে এমআরপি রিনিউ করতে গেলে ই-পাসপোর্ট করতে হবে।

জানা গেছে, জার্মান প্রযুক্তিতে গভর্নমেন্ট টু গভর্নমেন্ট (জিটুজি) চুক্তির মাধ্যমে বাংলাদেশে ই-পাসপোর্ট করা হবে। এ জন্য বিমান, স্থল ও নৌবন্দরে ই-গেট স্থাপন করা হবে। ইমিগ্রেশন চেকপোস্টে ই-পাসপোর্টধারী ব্যক্তি লাইনে না দাঁড়িয়েই স্বয়ংক্রিয়ভাবে ইমিগ্রেশন শেষ করতে পারবেন।

সারাবাংলা/ইউজে/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন