বিজ্ঞাপন

কাবুলের হোটেলে হামলা : দুই বন্দুকধারী নিহত

January 21, 2018 | 10:44 am

আন্তর্জাতিক ডেস্ক

বিজ্ঞাপন

আফগানিস্তানের কাবুলে ইন্টারকন্টিনেন্টাল হোটেলে কমপক্ষে চার বন্দুকধারী হামলা চালিয়েছে বলে জানিয়েছে দেশটির সরকারি কর্মকর্তারা। তবে বিশেষ বাহিনীর সদস্যরা বন্দুকধারীদের দুই জনকে হত্যা এবং বাকি দুইজনকে ধরার চেষ্টা করছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি কে এই তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার সন্ধ্যায় বন্দুকধারীরা ওই হোটেলে প্রবেশ করে। তারা অতিথিদের দিকে গুলি ও গ্রেনেড ছুড়ে দেয় বলে জানিয়েছে বিবিসি।

এ ঘটনায় কমপক্ষে পাঁচ জন আহত হয়েছে তবে নিহতের ব্যাপারে নিশ্চিত নয় বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।
তিনি জানান, স্থানীয় সময় রাত ৯টার দিকে বন্দুকধারীরা হামলা করে। এর পর তারা হোটেলের গার্ডের দিকে গুলি ছুড়তে ছুড়তে এগিয়ে যায় ভবনটির দিকে।

বিজ্ঞাপন

বিশেষ বাহিনী পৌঁছানোর পূর্বে, হোটেলের কর্মচারী ও অতিথিরাই হামলাকারীদের লক্ষ্য ছিল বলে জানা গেছে।
বিশেষ বাহিনী প্রথমেই নিচের তলা বিপদমুক্ত করে কিন্তু পাঁচতলা বিশিষ্ট ওই বিলাসবহুল হোটেলের ওপর তলায় চলে যায় বন্দুকধারীরা।

কাবুলের মার্কিন দূতাবাস থেকে সন্ত্রাসী হামলা হতে পারে বলে সতর্ক বার্তা প্রচার করার একদিন পরেই এ হামলা হলো।
‘আমরা খবর পেয়েছি, চরমপন্থী দলগুলি কাবুলের হোটেলগুলিতে আক্রমণের পরিকল্পনা করছে’ এক লিখিত বার্তায় এ কথা জানায় দূতাবাসটি। তবে তারা অন্য একটি হোটেলকে নির্দেশ করেছিল।

এই দলগুলো জনসাধারণের সমাবেশ-বিক্ষোভ, সরকারি স্থান, পরিবহন, বাজার এবং বিদেশীদেরা একত্রিত হতে পারে এমন স্থানগুলিতে হামলা চালতে পারে বলে সতর্ক করেছিল ওই দূতাবাস।

বিজ্ঞাপন

দুই সপ্তাহ আগেই ওই হোটেলের নিরাপত্তা একটি বেসরকারি বাহিনীর কাছে দেওয়া হয়েছে। আর এর ভিতরে কিভাবে এ হামলা সম্ভব হলো তা জানতে ইতোমধ্যে তদন্ত শুরু করা হয়েছে বলে বার্তা সংস্থাকে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

সারাবাংলা/এসআরপি/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন