বিজ্ঞাপন

কয়লা সংকটে বন্ধ বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র

July 23, 2018 | 10:20 am

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

দিনাজপুর : কয়লা সংকটের কারণে বন্ধ হয়ে গেছে দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র। রোববার (২২ জুলাই) রাত সোয়া দশটা থেকে বড়পুকুরিয়ার উৎপাদন বন্ধ হয়ে যায় বলে নিশ্চিত করেছেন বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান নর্দান ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি রংপুর জোনের প্রধান প্রকৌশলী শাহাদৎ হোসেন সরকার।

তিনি বলেন, কয়লা উত্তোলনের ক্ষেত্রে ভূ-গর্ভে এক ইউনিটের কয়লা শেষ হলে নতুন সরঞ্জাম স্থাপন করে অন্য ইউনিটে কয়লা উত্তোলন করতে দুই থেকে তিন মাস সময় লাগে। এই সময়টির জন্য খনি কর্তৃপক্ষ প্রয়োজনীয় কয়লা মজুদ রাখে। কিন্তু এবার চাহিদা অনুযায়ী কয়লা মজুদ না থাকায় বন্ধ ঘোষণা করা হয়েছে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটি।

বিদ্যুৎ কেন্দ্রটির ৩টি ইউনিটে প্রতিদিন ৫ হাজার টন কয়লার প্রয়োজন হয়। ১টি ইউনিটের সংস্কার কাজ চলায় ২টি ইউনিট চালাতে প্রয়োজন হতো ৪ হাজার মেট্রিক টন কয়লা। কিন্তু গত সপ্তাহে মাত্র ১০ হাজার টন কয়লা মজুদ ছিল। কয়লা সংকটের কারণে রোববার থেকে বাকি দুই ইউনিটের উৎপাদনও বন্ধ হয়ে যায়।

বিজ্ঞাপন

দেশের উত্তরাঞ্চলের রংপুর বিভাগের ৮ জেলার মোট বিদ্যুৎ চাহিদা ৬৫০ মেগাওয়াট। এর মধ্যে বড়পুকুরিয়ার কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রটি ৫২৫ মেগাওয়াট জোগান দেয়। উত্তরাঞ্চলের একমাত্র বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানের উৎপাদন কার্যক্রম বন্ধ হওয়ায়, এই অঞ্চলে বিদ্যুৎ সংকট দেখা দিয়েছে।

সারাবাংলা/এমইআর/এনএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন