বিজ্ঞাপন

জাতীয় বাজেটে চলচ্চিত্রে গুরুত্ব দিলো ভারত

February 2, 2019 | 12:43 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।। 

বিজ্ঞাপন

ভারতীয় নাগরিকদের কাছে সিনেমা এবং বলিউড অনেকটা ধর্মের মতোই বিষয়। এই মাধ্যমটিকে ব্যবহার করে ভারতে সম্প্রীতি যেমন বজায় রাখা হয়, তেমনি প্রতিবেশী দেশগুলো থেকে আয় করা হয় বিপুল পরিমানের রেমিটেন্সও। ফলে দেশটির নীতিনির্ধাকদের কাছে বরাবরই বেশ গুরুত্ব পায় চলচ্চিত্র খাত।

২০১৯-২০ অর্থবছরের জন্য বাজেট পেশ করেছে ভারতীয় সরকার। দেশটির ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গয়াল চলতি বাজেটে  চলচ্চিত্র খাতের গুরুত্ব আরও বাড়িয়ে দিয়েছেন। শুধু সামাজিক নয়, রাজনৈতিক মাধ্যম হিসেবে গুরুত্ব এই খাতকে গুরুত্ব দিয়েছেন তিনি। ফলে বাজেটে চলচ্চিত্র খাতে এবার বরাদ্দ অনেক বেড়েছে। বাজেট আলোচনায় অ্যান্টি পাইরেসি নিয়েও কথা বলেন ভারতের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী।


আরও পড়ুন :  চলচ্চিত্রাঙ্গনের অবস্থা এমনই হবার কথা ছিল


পীযূষ গয়াল বলেন, ‘ফিল্ম ইন্ডাস্ট্রি আমাদের মুখে হাসি ফোটায়। আর সেই ইন্ডাস্ট্রিই এখন খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে পাইরেসি সমস্যার কারণে। তাই সরকারের তরফে পাইরেসিরোধে আমরা কড়া ব্যবস্থা নেবো বলে সিদ্ধান্ত নিয়েছি। এরজন্য বিদ্যমান আইনের বাইরে নতুন করে আইনও প্রণয়ন করা হবে।’

বিজ্ঞাপন

পীযূষ গয়াল জানান পাইরেসি বন্ধ সরকার অ্যান্টি ক্যামকর্ডিং প্রভিশনও নিয়ে আসতে চলেছে। যা নিঃসন্দেহে চলচ্চিত্র জগতে স্বস্তি ফেরাবে। এছাড়াও ফিল্ম মেকিংয়ে সিঙ্গল উইন্ডো ক্লিয়ারেন্সের ঘোষণাও করেন পীযূষ গয়াল।

তার এই ঘোষাণাকে স্বাগত জানিয়েছেন প্রডিউসার্স গিল্ডের প্রেসিডেন্ট সিদ্ধার্থ রায় কাপুর।

সারাবাংলা/টিএস/পিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন