বিজ্ঞাপন

দেশে ৬৩টি পাটকল বন্ধ: গোলাম দস্তগীর গাজী

March 5, 2019 | 7:46 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সংসদ ভবন থেকে: দেশে মোট ৩১৪টি পাটকলের মধ্যে ৬৩টি বন্ধ রয়েছে বলে সংসদে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। মঙ্গলবার (৫ মার্চ) জাতীয় সংসদে প্রশ্ন-উত্তর পর্বে সিরাজগঞ্জ-৪ আসনের এমপি তানভীর ইমামের প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।

পাটমন্ত্রী জানান, বাংলাদেশ গেজেট অতিরিক্ত ২০১৮ সালের ২৯ জুলাই মোতাবেক দেশে বিজেএমসির নিয়ন্ত্রণাধীন সরকারি পাটকলের সংখ্যা ২৭টি।  সম্প্রতি আরও ৬টি পাটকল পুনঃগ্রহণ করায় মোট জুটমিলের সংখ্যা হয়েছে ৩৩টি।  যার মধ্যে ৭টি মিল বন্ধ রয়েছে।  আবার বেসরকারি পাট কলের সংখ্যা ২৮১টি যার মধ্যে ৫৬টি বন্ধ রয়েছে।

জাতীয় পার্টির মসিউর রহমান রাঙার প্রশ্নের জবাবে পাটমন্ত্রী জানান, ভারত সরকার বাংলাদেশের পাটপণ্যের ওপর আরোপিত এন্টি ড্যাম্পিং ডিউটি প্রত্যাহার করেনি। এ কারণে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কিছুটা ঋণাত্বক প্রভাব পাটের বাজারে পড়েছে।

বিজ্ঞাপন

পাটমন্ত্রী আরও জানান, নতুন নতুন পাটজাত দ্রব্য উদ্ধাবনের লক্ষ্যে নানা ধরনের গবেষণা অব্যাহত রয়েছে। যেমন—পাট থেকে ভিসকস, পাট পাতা থেকে পানীয়, পাট থেকে পলিথিন ব্যাগের বিকল্প সোনালি ব্যাগ, পাটকাঠি থেকে চারকোল ও জুট কম্পোজিট গার্মেন্টস ইত্যাদি।

আহসান আদেলুর রহমানের প্রশ্নের জবাবে পাটমন্ত্রী জানান, পরিবেশের জন্য ক্ষতিকারক পলিথিনের বিকল্প হিসেবে পাট দিয়ে তৈরি সোনালি ব্যাগের প্রসার ঘটানোর লক্ষ্যে পাটকল করপোরেশনের তত্ত্বাবধানে প্রতিদিন ১ লাখ সোনালি ব্যাগ তৈরির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

আবদুল আজিজের এক প্রশ্নের জবাবে গোলাম দস্তগীর গাজী জানান, গত অর্থ বছরে দেশে ৬ লাখ ১৮ হাজার ৬৩২ হেক্টর জমিতে পাট উৎপাদন হয়েছে। এ দেশে থেকে পাকিস্তান, ভারত, চীন, নেপাল, আইভরিকোস্ট, জিবুতি, ভিয়েতনাম, ব্রাজিল, আরসালভেদর, রাশিয়া, যুক্তরাজ্য, তিউনিশিয়া ও জার্মানিতে পাট রফতানি করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমএনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন