বিজ্ঞাপন

ধারাবাহিকতা ছিল বলেই উন্নয়ন হয়েছে: প্রধানমন্ত্রী

October 31, 2018 | 6:56 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: টানা মেয়াদে ক্ষমতায় থাকার কারণেই উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখা সম্ভব হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, টানা মেয়াদে সরকারের ধারাবাহিকতা থাকার কারণেই আমরা উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে পেরেছি। সে কারণেই আজ বাংলাদেশের মানুষের মৌলিক চাহিদাগুলো পূরণ করতে সক্ষম হচ্ছি। বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল হিসেবে সারাবিশ্বে স্বীকৃতি পেয়েছে।

বুধবার (৩১ অক্টোবর) রাজধানীর মহাখালীতে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। হাসপতাল উদ্বোধন ছাড়াও  আটটি প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন তিনি।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ১৯৭২ সালের ৮ অক্টোবর তৎকালীন পিজি হাসপাতালে প্রথম ব্লাড ব্যাংক স্থাপনের অনুষ্ঠানে জাতির পিতার চিকিৎসকদের উদ্দেশে দেওয়ার বক্তব্য উদ্ধৃত করেন। বঙ্গবন্ধু বলেছিলেন, আপনারা ডাক্তার। আপনাদের মন হতে হবে অনেক উদার। আপনাদের মন হবে সেবার। আপনাদের কাছে ছোট-বড় থাকবে না। আপনাদের কাছে থাকবে রোগ। কারও রোগ বেশি, কারও রোগ কম।

আরও পড়ুন- বিদেশে নয়, দেশে এসে মানুষের সেবা করাই ভালো: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর সেই আহ্বানই চিকিৎসকদের কাছে তুলে ধরে বঙ্গবন্ধুকন্যা বলেন, মানুষের সেবা করা— এই মহৎ উদ্দেশ্য নিয়েই আপনাদের এই পেশা। কাজেই এই পেশাকে আপনারা একটা মহান ব্রত হিসেবে গ্রহণ করে মানুষের সেবা করবেন। আমরা ইনস্টিটিউট-হাসপাতাল করে দিচ্ছি, হাসপাতালের শয্যা সংখ্যা বাড়াচ্ছি, নার্স নিয়োগ দিয়েছি। এতে কত মানুষের কর্মসংস্থানও তো হচ্ছে। মানুষের বেকারত্ব দূর হচ্ছে। এই খাত আমাদের দেশের আর্থসামাজিক উন্নয়নেও অবদান রেখে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশ। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। যে বাংলাদেশকে একসময় সবাই অবহেলা করত, এখন আর বাংলাদেশ সেই অবহেলিত দেশ না। ১৯৭৫ সালে জাতির পিতাকে হত্যার পর সেই সম্মান হারিয়ে গিয়েছিল। মানুষ বাংলাদেশ শুনলেই বলতো, তোমরা তো খুনি, এটাই হচ্ছে আমাদের দুভার্গ্য। তবে বাংলাদেশকে আবার আমরা সেই হারানো গৌরব ফিরিয়ে দিতে পেরেছি। বাংলাদেশের উন্নয়ন করতে পেরেছি।

বিজ্ঞাপন

এ বিষয়ে জনগণের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যখন যে কাজে হাত দিয়েছি, সবার সহযোগিতা পেয়েছি। সে কারণেই এটা সম্ভব হয়েছে। আমাদেরও প্রায় সময় শেষ। কারণ সংসদের মেয়াদকাল শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে যেকোনো দিন নির্বাচন। হয়তো নির্বাচন কমিশন যেকোনো দিন নির্বাচনের তফসিল ঘোষণা করবে। আমরা নির্বাচনে অংশগ্রহণ করব। জনগণ যদি আমাদের ভোট দেয়, তাহলে আমরা আবার তাদের সেবা করতে পারব।

আগামী প্রজন্মের জন্য সুন্দর বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয় জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই মুহূর্তে যে শিশুটি জন্ম নেবে, তারও ভবিষ্যৎ বা আগামীতে যে শিশু জন্ম নেবে, তাদেরও ভবিষ্যৎ এবং আমাদের তরুণদের ভবিষ্যৎ— সেই ভবিষ্যৎকে সুন্দরভাবে গড়ে তোলা হবে। মহান মুক্তিযুদ্ধের চেতনায় জাতির পিতার স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলব আমরা।

পর্যায়ক্রমে দেশের প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় তৈরির পরিকল্পনার কথা জানান শেখ হাসিনা। তিনি বলেন, তবে এটা নির্ভর করে যদি দেশের মানুষ আমাদেরকে ভোট দেয়। যদি সরকার গঠন করতে পারি, তাহলে ইনশাল্লাহ বাকি পাঁচ বিভাগেও মেডিকেল বিশ্ববিদ্যালয় তৈরি করে দেবো।

আলোচনায় সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন