বিজ্ঞাপন

পাট রক্ষায় প্যাকেজিং আইন বাস্তবায়ন করতে হবে: পাটমন্ত্রী

March 5, 2019 | 6:37 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পাট রক্ষায় বাধ্যতামূলক প্যাকেজিং আইন বাস্তবায়ন করতে হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট বিষয়ক মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)। তিনি বলেন, আমরা যদি বাধ্যতামূলক পাট পণ্যের ব্যবহার বাস্তবায়ন করতে না পারি তাহলে পাটশিল্প রক্ষা করা কঠিন হয়ে দাঁড়াবে। এজন্য এখন থেকে নিয়মিত পাট রক্ষায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত থাকবে। পাটের জন্য বাধ্যতামূলক প্যাকেজিং আইন বাস্তবায়ন করতে হবে।

মঙ্গলবার ( ৫ মার্চ) বিকেলে রাজধানীর মতিঝিলের বাংলাদেশ পাটকল করপোরেশনে (বিজেএমসি) জাতীয় পাট দিবস-২০১৯ উপলক্ষে বিশ্ব বাজারে পাট ও পাটজাত পণ্যের বিপণনে চ্যালেঞ্জ ও সম্ভাবনা শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, বিশ্ব বাজারে পাটের বাজার ডাউন হওয়ার কারণে পাটশিল্প ক্ষতিগ্রস্থ হয়েছে। যার কারণে পাটের সম্ভাবনা নষ্ট হয়েছে। কিন্তু বর্তমানে বিশ্ব এখন প্লাস্টিককে বর্জন করতে শুরু করেছে। আর সেজন্য আমরা পাটের সুদিন নিয়ে আশাবাদী। আমাদেরকে পাটের সকল সম্ভাবনার বিষয়গুলোকে নিয়ে কাজ করতে হবে। খুব দ্রুত এগিয়ে যেতে হবে। সরকারি এবং প্রাইভেটভাবে পাটকে এগিয়ে নিতে পরিকল্পনা হাতে নিতে হবে। সরকারি পাটকলের চেয়ে প্রাইভেট পাটকল বাজারে পণ্য আগে আনতে পারে। এজন্য সবার সহযোগিতা দরকার।

বিজ্ঞাপন

গোলাম দস্তগীর গাজী আরও বলেন, প্রধানমন্ত্রী পাটকে রক্ষায় আমাকে নির্দেশনা দিয়েছেন। আমি পাটের কোনো দুর্নীতি কিংবা গাফিলতি মেনে নেব না। আমরা পাটের জন্য যুদ্ধ করেছিলাম। পাকিস্তান আমাদের পাটের ন্যায্য মূল্য দিতো না। যার জন্য বঙ্গবন্ধু ডাকে আমরা পাটের অস্তিত্ব রক্ষায় সেদিন আমাদের অধিকার আদায় করেছিলাম। এদিকে পাটের বহুমুখী ব্যবহার বাড়াতে বেশি বেশি মেলার আয়োজন করতে হবে। দেশের বিভিন্ন জেলায় পাটের স্টল খুলতে হবে। তাহলে স্থানীয়ভাবে আমাদের পাটের পণ্য কেনার আগ্রহ বেশি বাড়বে।

বিজেএমসিকে নিজেদেরই বাঁচতে হবে জানিয়ে মন্ত্রী আরও বলেন, বিজেএমসি কিভাবে বাঁচতে সেটা তাদের নিজেদেরই দেখতে হবে। পাট মন্ত্রণালয় কৃষকদের বাঁচাতে কাজ করছে। বিজেএমসিকে বাঁচানোর পাট মন্ত্রণালয়ের কাজ নয়। বিজেএমসি হলো পাট মন্ত্রণালয়ের একটি অংশ। সেখানে পাটের সুদিন ফেরাতে বা বিজেএমসিকে নিজেদের অবস্থান আরও উন্নতি করতে তাদের নিজেদেরই পরিকল্পনা নিতে হবে।

পাট শিল্প রক্ষায় সারাদেশে এখন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

এসময় আরও উপস্থিত ছিলেন, পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মিজানুর, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) পরিচালক ড. খন্দকার মোয়াজ্জেম হোসেন, বিজেএমসির চেয়ারম্যান শাহ মোহাম্মদ নাছিমসহ প্রমুখ।

সারাবাংলা/এসজে/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন