বিজ্ঞাপন

সারা দেশে পরিবহন ধর্মঘট, ছাড়ছে না দূরপাল্লার বাস

October 28, 2018 | 12:35 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা: সড়ক পরিবহন আইন-২০১৮ সংস্কারসহ ৮ দফা দাবিতে পরিবহন শ্রমিকরদের ৪৮ ঘণ্টার ধর্মঘটে সারা দেশে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক বন্ধ রয়েছে। কর্মসূচি অনুযায়ী ভোর ছয়টা থেকে পরিবহন ধর্মঘট পালন করছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। নতুন সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনের দাবিতে এই কর্মসূচি পালন করছে শ্রমিকরা। ধর্মঘটের কারণে দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। এতে জনজীবনে নেমে এসেছে নানা দুর্ভোগ।

সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো তথ্য:

বগুড়া: সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা পরিবর্তনের দাবিতে রোববার (২৮ অক্টোবর)  সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টার ‘কর্মবিরতি’ পালন করছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। বগুড়ার পরিবহন শ্রমিকরা একই দাবিতে ধর্মঘট শুরু করেছে। বগুড়া কেন্দ্রীয় টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যেতে দেখা যায়নি। সকাল থেকেই বগুড়ার বিভিন্ন মোড়ে পরিবহন শ্রমিকরা অবস্থান নিয়েছে। নিজেরা গণপরিবহন চালানো বন্ধ করে দেওয়ার পাশাপাশি শহরের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে তারা সিএনজিচালিত অটোরিকশাসহ প্রাইভেট গাড়ি থামিয়ে দিচ্ছেন। এজন্য দিনের শুরুতেই চরম ভোগান্তিতে পড়েছেন কর্মস্থলগামী মানুষ ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা। পরিবহন না পেয়ে মানুষকে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে দেখা গেছে।

বিজ্ঞাপন

মাগুরা: সংসদে সদ্য পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন-২০১৮’র কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে সারা দেশের মতো মাগুরাও ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট চলছে। ধর্মঘটের কারণে মাগুরা থেকে ছেড়ে যায়নি কোন দূরপাল্লার বাস। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা। ফলে কেউ কেউ রিকশা, অটোরিকশা, টমটম, মোটরসাইকেলে ঝুঁকি নিয়ে গন্তব্যে যাচ্ছেন। তবে যে কোন ধরনের সহিংসতা এড়াতে শহরের গুরুত্বপূর্ণ মোড়ে পুলিশ মোতায়েন করা হয়েছে।

কুমিল্লা: কুমিল্লায় রোববার ভোর ৬টা থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। সড়ক পরিবহন আইন ২০১৮ এর কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে এ ধর্মঘট পালন করছে শ্রমিক ফেডারেশন।

এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা আলেখারচর বিশ্বরোড এলাকায় পরিবহন শ্রমিকরা সড়কে যান চলাচলে বাধা প্রদান করেন। শ্রমিক ধর্মঘট উপলক্ষে কুমিল্লা শহরের শাসনগাছা, চকবাজার ও টমসন ব্রীজ বাস স্ট্যান্ড থেকে ছেড়ে যায়নি কোন যাত্রীবাহী পরিবহন। যানবাহন না পেয়ে মহাসড়ক জুড়ে যাত্রীদের দুর্ভোগ পোহাতে দেখা গেছে।

বিজ্ঞাপন

মেহেরপুর: সড়ক পরিবহন আইন ২০১৮-এর কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবি আদায়ে সারা দেশের মতো মেহেরপুরে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে রোববার (২৮ অক্টোবর) সকাল ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত চলবে।

ধর্মঘটের কারণে আন্তঃজেলা ও দূরপাল্লার সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। স্যালো ইঞ্জিন চালিত অবৈধন যানবাহন (নছিমন, করিমন, লাটাহাঙ্গার, ট্রলি) ও ব্যাটারি চালিত ইজিবাইকে স্বল্প দূরত্বে চলাচল করছেন যাত্রীরা।

ময়মনসিংহ: সারাদেশের মতো ময়মনসিংহেও ৮ দফা দাবিতে পরিবহন শ্রমিকদের ধর্মঘট চলছে। সকাল থেকে মাসকান্দা কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি। এছাড়া মহানগরীর পাটগুদাম আন্তঃজেলা বাস টার্মিনাল থেকেও লোকাল রুটের কোন যান ছেড়ে যেতে দেখা যায়নি।

বিজ্ঞাপন

রংপুর: নতুন সড়ক পরিবহন আইন সংশোধনসহ ৮ দফা দাবিতে রংপুরে পরিবহন শ্রমিকদের ৪৮ ঘণ্টার কর্মবিরতি চলছে। সকাল থেকে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা কর্মবিরতিতে কোন বাস চলাচল না করায় দুর্ভোগ বেড়েছে যাত্রীদের। গন্তব্যে যাওয়ার উদ্দেশ্যে রংপুর নগরীর ঢাকা বাসস্ট্যান্ড, কেন্দ্রীয় বাস টার্মিনালে আসা যাত্রীরা ফিরে যাচ্ছেন।

পিরোজপুর: আট দফা দাবিতে পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘটে পিরোজপুরেও বাস ও পণ্যবাহী যান চলাচল বন্ধ রয়েছে। শ্রমিক ইউনিয়েন নেতারা বলছে এটা বাস ধর্মঘট নয় দাবি আদায়ের জন্য শ্রমিকরা ৪৮ ঘণ্টা কর্মবিরতিতে আছে। এ দিকে বাস ও পণ্যবাহী যান চলাচল বন্ধ থাকার কারণে পিরোজপুর থেকে বিভিন্ন স্থানে যাওয়ার যাত্রীরা পড়েছে চরম দুর্ভোগে।

রাজশাহী: আট দফা দাবিতে রোববার সকাল ৬টা থেকে রাজশাহীতেও ৪৮ ঘণ্টার ধর্মঘট শুরু হয়েছে। এই ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। ধর্মঘট শুরুর পর থেকেই রাজশাহীসহ সারাদেশে ব্যাপক ভোগান্তি নেমে আসে যাত্রীদের মাঝে। বিশেষ করে সপ্তাহের প্রথম দিনেই অফিসমুখী সরকারি-বেসরকারী কর্মকর্তা-কর্মচারীরা ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা পড়েন ব্যাপক ভোগান্তিতে।

ঠাকুরগাঁও: সড়ক পরিবহন আইন-২০১৮ সংস্কারসহ ৮ দফা দাবিতে পরিবহন শ্রমিকরদের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘটে ঠাকুরগাঁওয়ে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ রয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে সাধারণ যাত্রীরা। সকাল থেকেই ঠাকুরগাঁওয়ের বিভিন্ন সড়কে বাস-ট্রাক চলাচল বন্ধ করে দেয় পরিবহন শ্রমিকরা। এ অবস্থায় ঠাকুরগাঁও টার্মিনাল থেকে কোনো বাস ছেড়ে যেতে দেখা যায়নি।

ঝিনাইদহ: ঝিনাইদহে চলছে ৪৮ ঘণ্টার শ্রমিক ধর্মঘট। সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে ঝিনাইদহে সকাল ৬টা থেকে শ্রমিকরা কর্মবিরতি শুরু হয়েছে। দূরপাল্লা, অভ্যন্তরীণসহ সকল রুটে সব যানবাহন চলাচল বন্ধ রয়েছে। যানবাহন চলাচল না করায় চরম দুর্ভোগে পড়েছেন কর্মস্থলগামী যাত্রীরা। অনেকেই আবার পায়ে হেঁটে গন্তব্যের রওনা হন।

পটুয়াখালী: সারা দেশের মতো পটুয়াখালীতে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট শুরু করেছে স্থানীয় পরিবহন শ্রমিকরা। রোববার সকাল ৬টা থেকে সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে এ ধর্মঘট শুরু করেন তারা। এতে ভোগান্তিতে পরেছেন সাধারণ মানুষ। সকাল থেকে পটুয়াখালী কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন