বিজ্ঞাপন

নওগাঁয় আগাম শিম চাষে লাভবান কৃষক

September 24, 2018 | 2:01 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

নওগাঁ: নওগাঁয় বাজারে উঠতে শুরু করেছে গ্রীষ্মকালীন সবজি শিম। ফলনে কম হলেও ভাল দাম পেয়ে খুশি চাষিরা। একারণে প্রতি বছরই এ অঞ্চলে বাড়ছে শিমের আবাদ। তবে আগাম শিম চাষে পোকার আক্রমণ দেখা দেওয়ায় লাভের একটি অংশ চলে যাচ্ছে কীটনাশক কোম্পানিগুলোর পকেটে।

জানা গেছে, কৃষকরা প্রতি বছর নিজেরা শিম চাষের জন্য বীজ সংরক্ষণ করে রাখেন। সংরক্ষণ করা বীজ আগাম গ্রীষ্মকালীন শিম চাষে ব্যবহার করেন। আগাম শিম চাষ লাভজনক হওয়ায় কৃষকরা প্রতি বছরই চাষ করে থাকেন। শীতকালীন আগাম শিম ফলনে কম হলেও বাজারে ভাল দাম পাওয়া যায়। প্রতি কেজি শিম পাইকারি বিক্রি হচ্ছে ৯০-১০ টাকা কেজি দরে। প্রথমে ফলন একটু কম হলেও, পরবর্তীতে ফলন বেশি হয়। যখন ফলন বেশি হয় তখন আর আগের মতো দামও পাওয়া যায়না।

শীতের আগাম শিমে পেকার আক্রমণ বেশি হচ্ছে। চাষিরা বিভিন্ন প্রকারের কীটনাশক ব্যবহার করলেও এর কোন সুফল পাচ্ছেনা। অনেক কৃষক শিমকে পোকার হাত থেকে রক্ষা করতে আগ থেকেই কীটনাশক স্প্রে করছেন। এতে বাড়তি খরচ গুনতে হচ্ছে চাষিদের। কৃষি অফিসের সার্বিক সহযোগিতা পেলে আগামীতে শিমের সীমের আবাদ আরো বৃদ্ধি পাবে বলে মনে করছেন চাষিরা।

বিজ্ঞাপন

সদর উপজেলার গোবিন্দপুর গ্রামের কৃষক মোশারফ হোসেন বলেন, ৬ কাঠা জমিতে এবার আগাম শিমের আবাদ করেছেন। গাছে ভাল সিম ধরেছে এবং বাজারে দামও ভাল। প্রায় ১০ কেজির মতো সিম তুলেছেন। প্রতি কেজি শিম ৯০-১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এরকম দাম থাকলে আমাদের জন্য সুবিধা হয়।

একই গ্রামের কৃষক আফাজ উদ্দিন বলেন, ১০ কাঠা জমিতে আগাম শিমের আবাদ করেছেন। প্রায় পাঁচ হাজার টাকার মতো খরচ হয়েছে। এখনো শিম উঠানো শুরু করতে পারিনি। আগাম শিমের আবাদ করায় পোকার আক্রমণ দেখা দিয়েছে। বাজারে এখন শিমের ভাল দাম আছে। কিন্তু যখন বেশি পরিমাণ শিম উত্তোলন শুরু হবে তখন আবার দাম কমে যাবে।

বিজ্ঞাপন

চাঁদপুর গ্রামের কৃষক হানিফ বলেন, শিমের গাছের ডগায় পঁচানি দেখা দিয়েছে। এছাড়া পোকায়ে শিম ছিদ্র করে ফেলছে। কৃষি অফিসের কোন লোককে মাঠে না পেয়ে কীটনাশকের দোকান থেকে দোকানির পরামর্শে কীটনাশক কিনে স্প্রে করা হচ্ছে। পোকা দমনে বিভিন্ন কীটনাশক স্প্রে করা হলেও কোন প্রতিকার পাওয়া যাচ্ছেনা। ফলে কীটনাশক কিনতে লাভের একটি অংশ চলে যাচ্ছে।

নওগাঁ সদর উপজেলা কৃষি কর্মকর্তা একেএম মফিদুল ইসলাম বলেন, সদর উপজেলায় প্রায় ৩০০ হেক্টর জমিতে আগাম সবজি শিমের আবাদ করা হয়েছে। এটি একটি লাভজনক ফসল। তবে আগাম সবজি হিসেবে শিমে বিভিন্ন পোকার আক্রমন হয়ে থাকে। বিশেষ করে মোজাইক ভাইরাসে আক্রমণ করলে পাতা হলদে হয়ে যায়।

তবে তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, কৃষি অফিস থেকে কৃষকদের সার্বিক পরামর্শ প্রদান করা হচ্ছে। সেই সাথে কৃষকদের কীটনাশকের দোকানে না গিয়ে সরাসরি কৃষি অফিসে অথবা উপ-সহকারী কৃষি কর্মকর্তার মোবাইল ফোনে কল দিয়ে পরামর্শ নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন।

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন