বিজ্ঞাপন

কাজান থেকেই বিদায় সাবেক চ্যাম্পিয়নদের

July 7, 2018 | 12:39 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপের সেমি ফাইনালের আগেই বিদায় নিয়েছে গতবারের চ্যাম্পিয়ন জার্মানি, দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা আর পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। গ্রুপ পর্ব থেকে দেশে ফেরে জার্মানরা। শেষ ষোলো থেকে বিদায় নেয় আর্জেন্টাইনরা। আর কোয়ার্টার ফাইনাল থেকে ফিরতে হলো ব্রাজিলকে। তিন দলের কথা বলার কারণ, এই তিন বিশ্ব চ্যাম্পিয়ন রাশিয়ায় ফেভারিটের তালিকায় উপরেই ছিল। আর তিন দলই বিদায় নিয়েছে কাজান থেকে।

কাজানকে বলা হয় রাশিয়ার ক্রীড়া ক্ষেত্রের রাজধানী। বিশ্বকাপের ১২টি ভেন্যুর মধ্যে অন্যতম ভেন্যু ছিল কাজান অ্যারেনা স্টেডিয়াম। রূপবতীয় এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজারের বেশি। এই স্টেডিয়ামেই বিশ্বকাপের ছয়টি ম্যাচ রাখা ছিল। বেলজিয়াম-ব্রাজিল কোয়ার্টার ফাইনাল ম্যাচের মধ্যদিয়ে শেষ হয় কাজান অধ্যায়। যেখানে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে দেশে ফিরতে হচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন নেইমার-জেসুস-কুতিনহোদের ব্রাজিলকে।

এর আগে গ্রুপ পর্বের চারটি ম্যাচ হয়েছে কাজানে, আর একটি করে ম্যাচ হয়েছিল শেষ ষোলো এবং কোয়ার্টার ফাইনালের। শেষ ষোলোতে এই স্টেডিয়ামে ১৯৭৮ এবং ১৯৮৬ সালের শিরোপা জয়ী আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়ে দেয় ফ্রান্স। এক বুক হতাশা সঙ্গী করে দেশে ফেরে মেসি-আগুয়েরো-হিগুয়েন-ডি মারিয়াদের আর্জেন্টিনা।

বিজ্ঞাপন

কাজানে প্রথম ম্যাচ হয় ১৬ জুন, গ্রুপ পর্বে মুখোমুখি হয় ফ্রান্স ও অস্ট্রেলিয়া। এরপর ২০ জুন স্পেন-ইরান ম্যাচ হয় সেখানে। ২৪ জুন গ্রুপ পর্বে পোল্যান্ড-কলম্বিয়া ম্যাচও হয় সেখানে। আর গ্রুপ পর্বের শেষ ম্যাচে গত ২৭ জুন মুখোমুখি হয় জার্মানি-দক্ষিণ কোরিয়া। সেই ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন জার্মানিকে ২-০ গোলে হারিয়ে নিজেরাও বিদায় নেয় কোরিয়ানরা। আর ওই হারের ফলে এই বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় জার্মানদের।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন