বিজ্ঞাপন

সুইডিশদের হারিয়ে শেষ চারে ইংল্যান্ড

July 7, 2018 | 8:49 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

২৮ বছর অপেক্ষার অবসান ঘটলো ইংল্যান্ডের। সুইডেনের বিপক্ষে ২-০ গোলের জয়ে ১৯৯০ সালের পর সেমিফাইনালের স্বাদ পেয়েছে ইংলিশরা। সামারা অ্যারেনায় শেষ আটের লড়াইয়ে নেমে ডিফেন্ডার হ্যারি ম্যাগুইরে ও মিডফিল্ডার ডেলে আলির গোলে রাশিয়া বিশ্বকাপের শেষ চার নিশ্চিত করেছে গ্যারেথ সাউথগেটের ছাত্ররা।

সামারা অ্যারেনায় ম্যাচের শুরু থেকেই মাঠে নেমে বল নিয়ন্ত্রণে রাখতে লড়াই চালায় ইংলিশরা। তাতে অবশ্য বেশ একটা সুযোগ মেলেনি হ্যারি কেইনদের। তবে ম্যাচের ১৩ মিনিটে সুইডিশ মিডফিল্ডার ভিক্টর ক্লাসেয়ন দারুণ এক শট খেলেন। তবে ইংল্যান্ডের ডি-বক্সের অনেকটা বাইরে থেকে তার নেয়া ডান পায়ের জোরালো শটটি অবশ্য পোস্টের ওপর দিয়েই চলে যায়।

ম্যাচের ১৯ মিনিটে দারুণ এক সুযোগ এসেছিল এই বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল পাওয়া হ্যারি কেইনের। ডি-বক্সের বাইরে সতীর্থের কাছ থেকে পাওয়া বলে ডান পায়ের জোরালো এক শট নেন তিনি। তবে লক্ষ্যহীন সেই শটে বল চলে যায় গোলপোস্টের বাইরে।
এগিয়ে যেতে একেরপর এক আক্রমণে চালায় ইংল্যান্ড। ম্যাচের ৩১ মিনিটে দলকে এগিয়ে নেয়ার কাজটা সেরে নিলেন ইংলিশ ডিফেন্ডার হ্যারি ম্যাগুইরে। কর্নার থেকে উড়ে আসা বল থেকে হেডে গোল করে দলকে এগিয়ে দেন তিনি (১-০)।

বিজ্ঞাপন

এরপর সমতায় ফিরতে লড়াই চালায় সুইডিশরা। তবে ইংলিশ ডিফেন্সের দারুণ প্রতিরোধে তেমন কোনো সুযোগ পায়নি সুইডিশরা।

প্রথমার্ধের শেষ মিনিটে ব্যবধান বাড়ানোর আরেকটি সুযোগ এসেছিল ইংল্যান্ডের। কিন্তু, ডি-বক্সে ইংলিশ ফরোয়ার্ড রাহিম স্টার্লিংয়ের সামনে প্রতিরোধ গড়েন সুইডেন গোলরক্ষক রবিন ওলসেন, আর তাতেই সুযোগ নষ্ট হয় তাদের।
এরপর, ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ইংল্যান্ড।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে ম্যাচে ফিরতে লড়াই চালায় সুইডেন। ম্যাচের ৪৭ মিনিটে ডি-বক্সে গোলের সুযোগও পেয়ে যান সুইডিশ স্ট্রাইকার মার্কাস বার্গ। তবে উড়ে আসা বল থেকে তার নেয়া হেড রুখে দেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড।
ম্যাচের ৬০ মিনিটে ব্যবধান বাড়ান ইংলিশ মিডফিল্ডার ডেলে আলি। ডি-বক্সে সতীর্থের বাড়ানো বল থেকে হেডে গোল করেন তিনি (২-০)।

বিজ্ঞাপন

ম্যাচের ৬২ মিনিটে ব্যবধান কমানোর দারুণ সুযোগ এসেছিল সুইডিশ মিডফিল্ডার ভিক্টর ক্লাসেয়নের। তবে ডি-বক্সে তার নেয়া জোরালো শটে প্রতিরোধ গড়েন পিকফোর্ড। তিন মিনিট পর সুইডিশ দলে দুটি পরিবর্তন আনেন দলের কোচ। স্ট্রাইকার ওলা তোইভোনেনের বদলি হিসেবে মাঠে নামেন জন গুইদেত্তি। মিডফিল্ডার এমিল ফরসবার্গের বদলি হিসেবে নামেন ডিফেন্ডার মার্টিন ওলসেন।

৬৬ মিনিটে আবারো সুযোগ পেয়েছিলেন ম্যাগুইরে। তবে কর্নার থেকে পাওয়া বলে লক্ষ্যহীন শট খেলে পোস্টের ওপর দিয়ে বল পাঠিয়ে সেই সুযোগ নষ্ট করেন ইংলিশ এই ডিফেন্ডার।

৭২ মিনিটে আবারো সুযোগ এসেছিল সুইডেনের। তবে ডি–বক্সে সতীর্থের কাছ থেকে বল পেয়ে জোরালো এক শট খেলেন মার্কাস বার্গ। তবে তার নেয়া বাঁ পায়ের জোরালো শট সেভ করে পোস্টের ওপর দিয়ে পাঠিয়ে দেন পিকফোর্ড।

৭৭ মিনিটে দলে পরিবর্তন আনেন ইংলিশ কোচ। মিডফিল্ডার ডেলে আলির বদলি হিসেবে মাঠে নামেন ইংলিশ ডিফেন্ডার ফাবিয়ান ডেলফ।

বিজ্ঞাপন

ম্যাচের ৮৭ মিনিটে ম্যাচের প্রথম হলুদ কার্ড দেখেন এই ম্যাচে গোল করা হ্যারি ম্যাগুইরে। এক মিনিট বাদে সুইডিশ দলের বদলি হিসেবে মাঠে নামা জন গুইদেত্তিও হলুদ কার্ড দেখেন।

শেষদিকে আর গোল না হওয়ায় ২-০ ব্যবধানে জয় তুলে শেষ চারে জায়গা করে নেন হ্যারি কেইনরা।

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন