বিজ্ঞাপন

‘যোদ্ধা ক্রোয়েশিয়ানরা জিতবে’

July 13, 2018 | 6:58 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপে অংশ নেয় ক্রোয়েশিয়া। সেবার চমক দেখিয়েই সেমিতে উঠেছিল ক্রোয়েটরা। ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে ১৯৯৮ বিশ্বকাপ জিতেছিল স্বাগতিক ফ্রান্স। এই ফ্রান্সের কাছে সেবার সেমিতে এগিয়ে গিয়ে হেরেছিল ক্রোয়েশিয়া। ম্যাচের ৪৬ মিনিটে ডেভর সুকারের গোলে লিড নিলেও ম্যাচের ৪৭ ও ৬৯ মিনিটে ফরাসি কিংবদন্তি লিলিয়ান থুরামের জোড়া গোলে হারতে হয় ক্রোয়েটদের। এবার সেই ফ্রান্সের বিপক্ষেই শিরোপার জন্য লড়বে প্রথমবার ফাইনালে উঠা ক্রোয়েশিয়া। প্রতিশোধের একটা ব্যাপার তো থাকছেই ক্রোয়েটদের সামনে।

সেই সুকার এখন ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট। ২০১২ সালে দায়িত্ব নেন তিনি। ২০ বছর আগে দেশের জার্সি গায়ে ফ্রান্সের বিপক্ষে পরাজয় দেখেছেন মাঠে থেকে। এবার ফাইনালে ফরাসিদের বিপক্ষে আশাবাদী সুকার।

ফ্রান্সের বিপক্ষে নিজেদের এগিয়ে রাখার কারণ জিজ্ঞেস করলে সুকার জানান, পুরো বিশ্ব জানে ক্রোয়েটরা যোদ্ধা জাতি। বলকান যুদ্ধ, যুগস্লাভিয়ার গৃহযুদ্ধ দেখেছে ক্রোয়েটরা। ১৯৯১ সালে নিজেরা স্বাধীনতা অর্জন করেছে। তবে, একজন ফুটবলার হিসেবে আমি বলবো এবার ফ্রান্সের থেকে এগিয়ে আমরা। সবথেকে গুরুত্বপূর্ণ হলো এবার বিশ্বকাপে আমাদের ছেলেরা দারুণভাবে মানসিক এবং শারীরিক দিক থেকে সাহস দেখিয়েছে। আমরা ভালো প্রস্তুতি নিয়ে রাশিয়ায় পা রেখেছিলাম। গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল আর সেমি ফাইনালে সেটার প্রমাণ দিয়েছি।

বিজ্ঞাপন

ক্রোয়েশিয়া ফুটবলের প্রেসিডেন্ট সুকার আরও জানান, এই লেভেলে আসতে আমাদের কঠোর পরিশ্রম করতে হয়েছে। প্রায় ৫০ দিনের মতো জাতীয় দলের খেলোয়াড়দের এক করে রাখতে হয়েছে। নক আউট পর্বের তিন ম্যাচই আমাদের খেলতে হয়েছে অতিরিক্ত ৩০ মিনিট করে মোট ৯০ মিনিট। তিন ম্যাচেই জিতেছে আমার ছেলেরা। এজন্য তাদের ড্রেসিং রুমে গিয়ে তাদের শুভেচ্ছা জানিয়েছি। বলেছি, তোমরা যোদ্ধা, জাতি তোমাদের পাশে আছে। তোমরা শুধু একটা দল হয়ে ফাইনালে খেলবে, দেখবে ম্যাচের ফল তোমাদের দিকেই কথা বলবে।

বিশ্বকাপের আগে এই ক্রোয়েশিয়াকে নিয়ে কেউ এতোদূর চিন্তা করেনি। কারণটাও স্বাভাবিক। দেশটির ফুটবল ফেডারেশন নানারকম দুর্নীতিতে জড়িয়ে পড়েছিল। খেলোয়াড়রা বিশ্বের সব নামী-দামি ক্লাবে খেললেও দেশের জার্সিতে স্বরূপে ফিরতে পারছিলেন না। তার উপর খেলোয়াড়দের ঐক্যবদ্ধতা নিয়েও ছিল সমালোচনা। এরপরও বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়া-ব্যাপারটি কোন দৃষ্টিতে দেখছেন সুকার?

বিজ্ঞাপন

এমন প্রশ্নে তিনি সরাসরিই জানান, আমি আমার দেশের সকল ফুটবলারকে বিশ্বাস করি, তাদের উপর আমার আস্থা ছিল এবং আছে। তাদের সকল সুযোগ-সুবিধা নিয়ে আমার ফেডারেশন কাজ করেছে। শুধু তাই নয়, অনূর্ধ্ব-১৭, ১৯, ২০ আর ২১ দলটিকে আমি নিজে বাছাই করেছি। সেখান থেকে অনেক ফুটবলার আগামীর জন্য বেড়ে উঠছে। জাতীয় দলের কোচ দালিচকে আমি পূর্ণ স্বাধীনতা দিয়েছি। খেলোয়াড়-কোচিং স্টাফদের কোনো সিদ্ধান্তেই আমার ফেডারেশন কোনো প্রশ্ন করেনি।

তিনি আরও যোগ করেন, ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর ২০১৭ সালের ৭ অক্টোবর দুপুর একটায় আমরা তখনকার কোচ আন্তে চাচিককে বরখাস্ত করি, সন্ধ্যা সাতটায় পরবর্তী কোচ নিয়ে আলোচনা শুরু করি, রাত দশটায় কোচ হিসেবে কাকে নেওয়া হবে সেটার সিদ্ধান্ত নেই, পরদিন সকালে দালিচকে ডেকে পাঠানো হয় আর দুপুর নাগাদ সে জাতীয় দলের কোচ হিসেবে যোগদান করে। খুব অল্প সময়ে আমরা দালিচের হাতে জাতীয় দলকে তুলে দেই। সে দলকে নিয়ে যেভাবে এগুচ্ছে তাতে আমরা প্রথমবার শিরোপা জেতার একেবারেই কাছে রয়েছি।

আগামী ১৫ জুলাই মস্কোর লুঝনিকিতে ফ্রান্স-ক্রোয়েশিয়ার মধ্যকার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ফাইনালের এই মহারণ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন