বিজ্ঞাপন

অর্থের লোভেই কী বিজ্ঞাপনচিত্রে নেইমারের ‘অভিনয়’

August 2, 2018 | 1:08 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

অযথা মাঠে ডাইভ দিয়ে গড়াগড়ি, পায়ে ইনজুরি, অন্যায় ফাউলের শিকার-এসব নিয়ে ৯০ সেকেন্ডের সেই ভিডিও থেকে ব্রাজিলিয়ান আইকন নেইমারের আয় কত জানেন? আত্মপক্ষ সমর্থনের চেষ্টায় বানানো এই দেড় মিনিটের ভিডিও থেকে ব্রাজিল তারকার আয় প্রায় ২ লাখ পাউন্ড। বিশ্বকাপে নাটুকেপনার জন্য সমালোচিত হলে সেই সমালোচনার জবাব দিতে গিয়ে বিজ্ঞাপনের মডেল হন ব্রাজিল তারকা। আর সেটি থেকে নেইমারের আয় প্রায় ২ কোটি ১৫ লাখ টাকা!

রাশিয়া বিশ্বকাপে ইচ্ছাকৃতভাবে মাঠে গড়াগড়ি করা নেইমারকে নিয়ে কম আলোচনা হয়নি। এজন্য তাকে কটাক্ষও সহ্য করতে হয়েছে। সমালোচনা থেকে নিজেকে বাঁচাতে গিয়ে নেইমারের পিঠ দেওয়ালে ঠেকে যায়। বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ফাউলের শিকার হওয়া নেইমার সমালোচনার জবাব দিতে বিজ্ঞাপনে হাজির হন। ৯০ সেকেন্ডের সেই ভিডিওতে আবেগময় কথা বলেন নেইমার। ‘হাঁটুতে বুটের আঘাত। মেরুদণ্ডে লাথি। পা মাড়ানো।’ এই তিন সংক্ষিপ্ত বাক্য দিয়ে শুরু হওয়া বিজ্ঞাপনের পুরোটাই নেইমারের ভাষ্য দিয়ে বানানো হয়। নেইমারের ‘সরি’ বলা কী তাহলে লোক দেখানো? অর্থের লোভেই কী বিজ্ঞাপনচিত্রে ‘অভিনয়ের’ কথা স্বীকার করেছেন ব্রাজিলিয়ান সুপারস্টার?

ভিডিওতে নেইমার বলেছিলেন, বুটের স্পাইকের আঘাত, মেরুদণ্ডে লাথি, পায়ের পাতা মাড়িয়ে দেওয়া-বিশ্বকাপের ম্যাচগুলোতে সবকিছুরই শিকার হয়েছি আমি। আপনারা হয়তো মনে করেন মাঠে আমি অভিনয় করি। মাঝে মাঝে আমি সেটা করি ঠিকই। মাঠে আমাকে ভুগতেও হয়। কীসের মধ্যে দিয়ে আমাকে যেতে হয় মাঠের বাইরে থেকে আপনাদের পক্ষে তা বোঝা সম্ভব নয়। আপনাদের মনে হতে পারে, আমি মাঠে কেন এত পড়ে যাই? এটি একটু বেশিই হয়ে যাচ্ছে কী না? বাস্তবতা হলো, আমি ভেঙে টুকরো টুকরো হয়ে গিয়েছিলাম।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন বিশেষজ্ঞেরা বলছেন, এটা নেইমারের জন্য হিতে বিপরীতই হতে যাচ্ছে। পুরো ব্যাপারটিতে নিজের ভাবমূর্তি পুনরুদ্ধারের বদলে এটি আরও ক্ষতিগ্রস্ত হবে। সামাজিকমাধ্যমে কোনো তারকাকে নিয়ে চলা ট্রলকে উল্টো ব্যবহার করে বিজ্ঞাপন বানানো এখন নতুন কৌশল। সবাই নেইমারের মুখ থেকে তাকে নিয়ে সমালোচনার বিষয়ে শুনতে চেয়েছিল। তিনি একটি টেলিভিশন বিজ্ঞাপনকে সামনে রেখে কথা বলেছেন, ভিডিও পোস্ট করেছেন। এটি প্রতিষ্ঠানটির জন্য খুব ভালো। ব্র্যান্ডের জন্য খুব ভালো। কারণ এতে ব্র্যান্ডটি আলোচিত হবে। কিন্তু এটি দিয়ে নেইমারের উপকার হবে না। নেইমার ক্ষতিগ্রস্ত হবে। তাকে এখন খুব বড় ভাবমূর্তি সংকটের সঙ্গে লড়তে হচ্ছে।

নিজেকে শিশুর সঙ্গেও তুলনা করে ব্রাজিলীয় তারকা আরও যোগ করেন, আমার মধ্যে একটি শিশু বাস করে। মাঝেমধ্যে এটা গোটা পৃথিবীকে মুগ্ধ করে দেয়, আবার অনেক সময় আমার দুষ্টুমি সবাইকে বিরক্ত করে। আমি এই শিশুটিকেই বাঁচিয়ে রাখতে লড়ে যাচ্ছি। তবে বলে দিচ্ছি, এটা আমার ভেতরেই থাকবে, মাঠে থাকবে না এটি। আমি আপনাদের সমালোচনা মেনে নিতে সময় নিয়েছি। নতুন মানুষ হিসেবে গড়ে উঠতে নিজেকে আয়নায় দেখতে সময় নিয়েছি। আপনারা আমার দিকে পাথর ছুঁড়ে মারতে পারেন অথবা সেটা বাইরে ছুঁড়ে আমাকে উঠে দাঁড়াতে সাহায্য করতে পারেন। আমি যখন উঠে দাঁড়াই পুরো ব্রাজিল আমার সঙ্গে উঠে দাঁড়ায়।

ক্রীড়া বিপণন বিশেষজ্ঞদের ধারণা, নিজের ভাবমূর্তি পুনরুদ্ধারের এই বিজ্ঞাপনটির সময়টা ঠিক হয়নি। সাজানো চিত্রনাট্যে অভিনয় করে রীতিমতো ভুলই করেছেন নেইমার। এখানে নেইমারের কণ্ঠস্বরে আসল দরদ নেই। যেন কৃত্রিম এক অভিনেতার কণ্ঠস্বর! তার যে সমস্যা, সেটি মাঠের। মাঠেই তাকে প্রমাণ করতে হবে যে নেইমার বদলে গেছে। সুতরাং একটি বিজ্ঞাপন দিয়ে সে দর্শকদের মানস পরিবর্তন করতে পারবে না। সব থেকে ভালো হতো বিশ্বকাপের পরপরই কোনো সংবাদ সম্মেলনে নিজের ভুল স্বীকার করলে। এতে করে সবার মধ্যে তার আন্তরিকতা নিয়ে ধারণা জন্মাতো।

বিজ্ঞাপন

২০১১ সালেও নেইমার এভাবেই একটি বিজ্ঞাপনচিত্রের মাধ্যমে নিজের ভাবমূর্তি পুনরুদ্ধারের চেষ্টা করেছিলেন। সেবার মাঠে বাজে আচরণের জন্য ব্যাপক সমালোচিত হয়েছিলেন তিনি। এই বিজ্ঞাপন করার বিনিময়ে নেইমার বিশাল অঙ্কের পারিশ্রমিক পেয়েছেন সেটা ফাঁস করে ব্রাজিলের সংবাদমাধ্যম আরও যেন ফুঁসছে! লোভনীয় স্পন্সর প্রতিষ্ঠানের মাধ্যমে ‘নকল’ বিবৃতির জন্য আবারো নেইমারের কঠোর সমালোচনা শুরু হয়েছে।

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন