বিজ্ঞাপন

উয়েফা বর্ষসেরার তালিকায় রোনালদো-মদ্রিচ-সালাহ

August 21, 2018 | 1:19 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

বর্ষসেরা খেলোয়াড়দের দশ জনের তালিকা আগেই প্রকাশ হয়েছিল। এবার শীর্ষ তিন খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছে উয়েফা। এই তিনে জায়গা হয়নি আর্জেন্টাইন তারকা স্ট্রাইকার লিওনেল মেসির। তবে এই তালিকায় নাম লিখিয়ে নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ আর মোহামেদ সালাহ।

২০১০ মৌসুম থেকে বর্ষসেরার খেলোয়াড় পুরস্কারের এই তালিকায় এগিয়ে আছেন সিআর সেভেন। গত দুই মৌসুমসহ মোট তিনবার এই পুরস্কার জিতেছেন সদ্য জুভেন্টাসে যোগ দেয়া এই স্ট্রাইকার। ২০১০-১১ ও ২০১৪-১৫ মৌসুমে এই পুরস্কার জেতেন মেসি। এছাড়াও বার্সেলোনার সাবেক মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা (২০১১-১২) ও বায়ার্ন মিউনিখ উইঙ্গার ফ্রাঙ্ক রিবেরি (২০১২-১৩) একবার করে এই পুরস্কার জেতেন।

২০১৭-১৮ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জিতেছেন রোনালদো ও মদ্রিচ দুজনেই। এ নিয়ে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতলেন তারা। এবারের বিশ্বকাপ আসরে রানার্সআপ দল ক্রোয়েশিয়ার হয়ে দুর্দান্ত খেলে সেরা খেলোয়াড়ের গোল্ডেন বল পুরস্কারও জিতে নিয়েছেন মদ্রিচ। অন্যদিকে, উয়েফা লিগে টানা ষষ্ঠবারের মতো প্রতিযোগিতার সেরা গোলদাতা হলেন রোনালদো।

বিজ্ঞাপন

অন্যদিকে, উয়েফা চ্যাম্পিয়নস লিগের এবারের মৌসুমের রানার্সআপ লিভারপুলের হয়ে প্রথম মৌসুমে গোলের রেকর্ড গড়ে এই তালিকায় জায়গা করে নিয়েছেন সালাহ। ২০১৭-১৮ মৌসুমে সবমিলিয়ে ৪৪ গোল করেন মিশরীয় এই ফরোয়ার্ড।

এছাড়াও দশ জনের তালিকায় চতুর্থ স্থানে আছেন ফরাসি তারকা আঁতোয়া গ্রিজমান (অ্যাথলেটিকো মাদ্রিদ)। তালিকার পাঁচে আছেন আর্জেন্টাইন স্ট্রাইকার মেসি (বার্সেলোনা)। এছাড়াও এই তালিকায় নাম আছে ফ্রান্সের তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে (পিএসজি), কেভিন ডে ব্রুইনে (ম্যানচেস্টার ইউনাইটেড), রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ), এডেন হ্যাজার্ড (চেলসি) ও সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ)।

২০১৭-১৮ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফা ইউরোপা লিগের ৮০টি ক্লাবের কোচ ছাড়াও বাছাই করা ইউরোপিয়ান গণমাধ্যমের ৫৫ জন সাংবাদিককের ভোটে সংক্ষিপ্ত এই তালিকা নির্বাচন করা হয়। অবশ্য নিজের ক্লাবের খেলোয়াড়দের ভোট করতে পারেননি দলের কোচ।

বিজ্ঞাপন

শুধু সেরা খেলোয়াড়ই নয়, সেরা গোলরক্ষক, ডিফেন্ডার, মিডফিল্ডার, ফরোয়ার্ড ও নারী খেলোয়াড়ের পুরস্কারও তুলে দেয়া হবে। আগামী ৩০ আগস্ট মোনাকোয় চ্যাম্পিয়ন্স লিগের এ মৌসুমের ড্র অনুষ্ঠানে এই পুরস্কারটি তুলে দেওয়া হবে।

সারাবাংলা/এসএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন