বিজ্ঞাপন

বায়তুল মুকাররমে ঈদ জামাত অনুষ্ঠিত

August 22, 2018 | 7:18 am

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আজ পবিত্র ঈদুল আজহা। ঈদুল আজহা উপলক্ষ্যে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে সকাল ৭ টায় প্রথম ঈদ জামাত  অনুষ্ঠিত হয়েছে। জামাতে ইমামতি করেন মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিবুল্লাহিল বাকী নদভী। নামাজ শেষে মোনাজাতে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে মহান আল্লাহর কাছে প্রার্থনা  করা হয়। মুসল্লিরা কোলাকুলি করে  পারস্পরিক সৌহার্দ্য বিনিময় করেন।

রাজধানীর মিরপুর থেকে বায়তুল মুকাররম জামে মসজিদে ঈদের নামাজ পড়তে এসেছেন আসাদ মিয়া। তিনি জানান, বায়তুল মুকাররমে ঈদের নামাজ পড়ায় বাড়তি আনন্দ আছে। পরিবারের সদস্যরা ঢাকায় থাকে। তাই ঢাকায় ঈদ করবেন তিনি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, কোরবানি ঈদের মাধ্যমে আমাদের আত্মা পরিশুদ্ধ হয়। মনের পাপ ও কালিমা দূর হয়ে যায়।

ঈদের নামাজ পড়তে আসা আলামিনের সুযোগ হয়নি পরিবারের সাথে এবারের ঈদ উদযাপন করা। ঢাকায় ঈদ করতে হচ্ছে তাকে। আলামিন সারাবাংলাকে বলেন, ঈদ মানে আনান্দ, ঈদ মানে খুশি। তবে সেটা পরিবারের সাথে করতে পারলে আরও পূর্ণতা লাভ করতো। চাকরির কারণে এবার দেশের বাড়ি যেতে পারিনি। তাই একটু মন খারাপ।

বিজ্ঞাপন

প্রতি বছরের ন্যায় ইসলাম ধর্মাবলম্বীরা হিজরি জিলহজ মাসের ১০ তারিখ ঈদুল আজহা পালন করে থাকেন। সারা দেশজুড়ে ধর্মপ্রাণ মুসলিমরা মহান  আল্লাহর  সন্তুষ্টি লাভের আশায় আজ পশু কোরবানি করবেন। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে উদযাপন করবেন ইসলাম ধর্মের অন্যতম প্রধান এই ধর্মীয় উৎসব।

ইসলাম ধর্মগ্রন্থ থেকে জানা যায়, হযরত ইব্রাহিম(আ.) আল্লাহ’র নির্দেশে নিজের প্রিয় পুত্র হযরত ইসমাইল (আ.) কে কোরবানি করার প্রস্তুতি নিয়েছিলেন। কিন্তু শেষ মুহুর্তে পরম দয়াময় আল্লাহ তায়ালার ইচ্ছায় ইসমাইল (আ.) এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। জিলহজ মাসের পবিত্র এই দিনে মুসলিমরা জামাতে দুই রাকাত ঈদের ওয়াজিব নামাজ আদায় করে ঈদুল আজহা উদযাপন শুরু করেন। এরপরে নামাজ আদায় শেষ হলে পশু কোরবানি দেন। ঈদের দিন বাদেই পরের দুই দিন অর্থাৎ জিলহজ মাসের ১১ ও ১২ তারিখেও পশু কোরবানি করে থাকেন মুসলমানরা।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে আরও ৪টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

দ্বিতীয় জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক ড. মাওলানা মুশতাক আহমাদ, তৃতীয় জামাতে মহাখালী হাসাইনিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. মাওলানা নজরুল ইসলাম আল মা‘রুফ, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডশনের মুফতী মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইমাম থাকবেন ইসলামিক ফাউন্ডশনের উপপরিচালক মাওলানা মুহাম্মদ আবদুর রব মিয়া আল বাগদাদী।

 অপরদিকে, দেশের প্রধান ঈদ জামাত আজ বুধবার সকাল ৮টায় জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:
রাজধানীতে ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
বায়তুল মুকাররমে ঈদের ৫ জামাত, প্রথম নামাজ সকাল ৭টায়

সারাবাংলা/এআই/এনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন