বিজ্ঞাপন

ঈদের পর খুলছে মঞ্চ

August 24, 2018 | 5:00 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঈদের ছুটি কাটিয়ে জাতীয় নাট্যশালায় বাতি জ্বলবে ২৬ আগস্ট। এই দিনে সন্ধ্যা সোয়া ৭টায় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে মঞ্চায়িত হবে থিয়েটারওয়ালা রেপার্টরি প্রযোজিত নাটক ‘জবর আজব ভালোবাসা’। পরদিন ২৭ আগস্ট একই সময়ে নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির আরেকটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

আন্তন চেখভের ‘দ্য বিয়ার’ অবলম্বনে নাটকটির গল্প তৈরি হয়েছে। এটি অনুবাদ করেছেন মোবারক হোসেন খান। তিনটি চরিত্র নিয়ে এগিয়েছে নাটকটির কাহিনী। রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। মঞ্চে তিনটি চরিত্র রূপায়ণ করবেন প্রাঙ্গণেমোর নাট্যদলের রামিজ রাজু, নাট্যকেন্দ্রের সঙ্গীতা চৌধুরী ও থিয়েটার আর্ট ইউনিটের সাইফ সুমন।

নাটকের নির্দেশক সাইফ সুমন বলেন, ‘ঈদ উৎসবের রেশ ধরেই আমরা নাটকটির মঞ্চায়ন করছি। আমাদের পরিকল্পনা ছিল ঈদের পরদিন নাটকটির প্রদর্শনী করবো। কিন্তু জাতীয় নাট্যশালা ঈদের ছুটিতে সরকারি বন্ধ থাকার কারণে ২৬ আগস্ট প্রদর্শনী করছি। ঈদ উৎসবে টেলিভিশন চ্যানেলে সপ্তাহব্যাপী অনুষ্ঠান প্রচার হয়। সিনেমা হলে নতুন সিনেমা মুক্তি পায়। সংবাদপত্রগুলো ঈদ সংখ্যা প্রকাশ করে। মঞ্চনাটকেও তো ঈদকে ঘিরে উৎসব হতে পারে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘গত বছর ঈদ উপলক্ষে সৈয়দ জামিল আহমেদের নির্দেশনায় ‘রিজওয়ান’ দর্শকের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছিল। আমরা মনে করি প্রতি বছরই ঈদ উৎসবে মঞ্চনাটকের উৎসব হওয়া উচিত। সেই ধারাবাহিকতা ধরেই গত রোজার ঈদের পরও আমরা ‘জবর আজব ভালোবাসা’ নাটকের প্রদর্শনী করেছিলাম। এবারের ঈদে নাটকটির প্রদর্শনী করছি।’

‘জবর আজব ভালোবাসা’ নাটকের গল্পে দেখা যাবে- প্রয়াত স্বামীর শোকে সারাক্ষণ বিলাপ করতে থাকা গৃহকর্ত্রী প্রভার ওপর ভীষণ বিরক্ত বাসার কেয়ারটেকার সবুর। সবুরের কাছে জীবন মানে খাও-দাও ফুর্তি করো। কিন্তু গৃহকর্ত্রী প্রভা মৃত স্বামীর শোকে এতটাই কাতর যে, দিন-দুনিয়া ভুলে গৃহবন্দি জীবনযাপন করেছ। সে বাসার বাইরে যাওয়া তো দূরের কথা, বাসায় কেউ এলে দেখা পর্যন্ত করে না। একদিন সন্ধ্যায় কাঁটাবনের অ্যানিমেল ফুড ব্যবসায়ী নাভিদ বাসায় আসে প্রভার সঙ্গে দেখা করতে। নাভিদ জানায়, প্রভার স্বামী তার দোকান থেকে নিয়মিত কুকুরের জন্য খাবার কিনত এবং বকেয়া বিল বাবদ তার কাছে পঞ্চাশ হাজার টাকা পাওনা আছে। প্রভা জানে তার স্বামীর প্রচণ্ড কুকুরপ্রীতি ছিল। সে জানায়, টাকাটা শোধ করে দেবে কিন্তু তাকে দুই দিন সময় দিতে হবে। নাভিদও নাছোড়বান্দা, সে টাকা না নিয়ে যাবেই না। এভাবেই এগিয়েছে নাটকটির কাহিনী।

ঈদ উৎসবে এই নাটকটির বিশেষ প্রদর্শনীর প্রচার সহযোগি হিসেবে রয়েছে সৃজনশীল তারুণ্যের প্লাটফর্ম ‘ক্ষ্যাপা’।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন