বিজ্ঞাপন

উন্নয়নে অঙ্গীকার ঢাকা-কাঠমান্ডুর

August 30, 2018 | 3:41 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা: বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, বিশেষ করে বিদ্যুৎ সেক্টরে সহযোগিতা বাড়াতে একমত হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা আলী। পাশাপাশি আঞ্চলিক উন্নয়ন জোরদার করতে তারা অঙ্গীকার ব্যক্ত করেছেন।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) সকালে চতুর্থ বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগ দিতে নেপাল সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির বৈঠক হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকালীন আবাসস্থল হোটেল সোয়ালটি ক্রাউনি প্লাজায় এ বৈঠক হয়।

বিজ্ঞাপন

বৈঠক শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন। এ সময় প্রধানমন্ত্রীর অতিরিক্ত প্রেস সচিব নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ ও নেপালের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার পাশাপাশি আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, বিশেষ করে বিদ্যুত সেক্টরের উন্নয়নে সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন উভয় দেশের প্রধানমন্ত্রী। এছাড়াও আঞ্চলিক কানেকটিভিসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয় বলেও জানান প্রেস সচিব।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বাংলাদেশকে নেপালের সহযোগিতার কথা স্মরণ করে এ অঞ্চলের সবার অভিন্ন সমস্যা দারিদ্র্যতার বিষয়ে কথা বলেন। এবিষয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের লক্ষ্য দারিদ্র্য নির্মূল করা। আমরা শুধু নিজেরাই উন্নয়ন করতে চাই না, আঞ্চলিক উন্নয়নও চাই।

বিজ্ঞাপন

সৈয়দপুর বিমানবন্দর ও বাংলাদেশের সমুদ্রবন্দরগুলো ব্যবহারের সুযোগের কথা তুলে ধরে নেপালকে এ সব বন্দর ব্যবহার করার প্রস্তাবও দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়াও দুযোর্গ মোকাবিলা পারস্পরিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে দুযোর্গ ব্যবস্থাপনায় নেপাল বাংলাদেশের অভিজ্ঞতা শেয়ার করতে পারে বলেও অভিমত বিনিময় করেন দুই নেতা।

এক্ষেত্রে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি দুই দেশের মধ্যে সহযোগিতা নতুন নতুন ক্ষেত্র খুঁজে বের করার ওপর গুরুত্বারোপ করেন। বৈঠকে নেপাল থেকে ৫০০ মেগাওয়াট জলবিদ্যুৎ বাংলাদেশে আমদানির বিষয়েও আলোচনা করেন। বৈঠকে অন্যদের মধ্যে বাংলাদেশ ও নেপালের পররাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশের প্রধানমন্ত্রীর মুখ্য সচিব,  দুই দেশের পররাষ্ট্র সচিব, নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানের অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টা দাসো শেরিং ওয়াংচুকের সঙ্গে বৈঠক করেন। বিমসটেক সম্মেলনে যোগ দিতে নেপাল আসায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদও জ্ঞাপন করেন নেপালের প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন