বিজ্ঞাপন

ফিলিস্তিনি গ্রাম নিশ্চিহ্ন করতে সম্মতি দিয়েছে ইসরায়েলের আদালত

September 6, 2018 | 5:05 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

দখলকৃত পশ্চিম তীরের খান আল-আহমার নামের একটি বেদুইন গ্রাম থেকে স্থানীয় ১৮০ জন ফিলিস্তিনিকে জোরপূর্বক সরিয়ে দেবার উদ্যোগ নিয়েছে ইসরায়েল। এ ব্যাপারে দেশটির একটি আদালত সম্মতি দিয়েছে । খবর আল-জাজিরা।

বুধবার(৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ফিলিস্তিন কর্তৃপক্ষ জানায়, খান আল-আহমার গ্রামটি মুছে ফেলার মাধ্যমে ইসরায়েল তাদের দখলদারিত্বের লক্ষ্য জোরদার করবে। ইসরায়েল বসতি সম্প্রসারণ করে পূর্ব জেরুজালেমকে পশ্চিম তীর থেকে সত্যিকার অর্থেই আলাদা করে ফেলবে।

খান আল-আহমার গ্রামটি ইসরায়েলের অপর দুই অবৈধ বসতি মালে আদুমিম ও কাফফার আদুমিম কয়েক কিলোমিটারের কাছাকাছি দূরত্বে অবস্থিত। বেদুইন গ্রামটি নিশ্চিহ্ন করার মাধ্যমে ইসরায়েল ঐ অঞ্চলে তাদের বসতি সম্প্রসারণের সুযোগ পাবে।

বিজ্ঞাপন

তবে, হাইকোর্টে গ্রামটি নিশ্চিহ্ন করার বিরুদ্ধে এক সপ্তাহের একটি অস্থায়ী স্থগিতাদেশ জারি করেছে। তাই এখনই গ্রামটি ধ্বংস করা হচ্ছে না।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এভিগদোর লিবারম্যান আদালতের সিদ্ধান্তকে ‘সুবিচার ও সাহসী’ বলে উল্লেখ করেছেন। লিবারম্যান বলেন, ‘খান আল-আমার খালি করে ফেলা হবে। আমি সুপ্রিম কোর্টের বিচারপতিদের সাহসী সিদ্ধান্তের জন্য অভিনন্দন জানাই। আইনের ঊর্ধ্বে কেউ নয়। সার্বভৌমত্ব সংহত করার ব্যাপারে কেউ আমাদের বিরত রাখতে পারবে না।’

আদালতের রায়ের পর স্থানীয়রা প্রতিবাদে জড়ো হয়েছেন। খান আল-আহমার গ্রামবাসীর আইনজীবী তৌফিক জাবারিন বলেন,আমরা আদালতের সব ধরনের প্রক্রিয়া মেনে এসেছি। এখন আমাদের এর বেশি করার নেই। একমাত্র রাজনৈতিক সদিচ্ছা গ্রামটির ধ্বংস থামাতে পারে।

বিজ্ঞাপন

প্যালেস্টাইন লিবারেশন আর্মি (পিএলও) খান আল-আহমার গ্রামে এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে। সংগঠনটির জনবসতি কমিশনের প্রধান ওয়ালিদ আসসাফ বলেন, আমরা এখানে খান আল-আহমার গ্রামবাসীর সাথে সহমর্মিতা জানাতে ও চাপ প্রয়োগ করে ইসরায়েলের সিদ্ধান্ত বদলাতে এখানে এসেছি।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের ক্রমবর্ধমান নিষেধাজ্ঞায় আন্তর্জাতিক আইনের সুরক্ষা প্রয়োজন বলে দাবি জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন