বিজ্ঞাপন

দিনাজপুরে ব্রিজ ও রাবার ড্যামের নিচে থেকে বালু উত্তোলন

September 7, 2018 | 1:03 pm

।। মাহিদুল ইসলাম রিপন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

দিনাজপুর: দিনাজপুরের আত্রাই নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে দিনাজপুর-ফুলবাড়ী মহাসড়কে যাতায়াতের জন্য নির্মিত মোহনপুর ব্রিজ ও পাশবর্তী দেশের সবচেয়ে বড় রাবার ড্যাম। ড্যামটি ক্ষতিগ্রস্ত হলে সদর ও চিরিরবন্দর উপজেলার কয়েক হাজার বিঘা জমির আবাদ হবে অনিশ্চিত। অপরদিকে মোহনপুর ব্রিজ ক্ষতিগ্রস্ত হলে ৫ উপজেলার সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যাবে জেলা শহরের।

দিনাজপুর জেলার সদর ও চিরিরবন্দর উপজেলার মাঝামাঝি এলাকা দিয়ে বয়ে যাওয়া আত্রাই নদীর উপর নির্মিত মোহনপুর ব্রিজ ও রাবার ড্যাম সংলগ্ন এলাকায় ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন কাজ চলছে দেদারসে। নদী থেকে মেশিনের মাধ্যমে উত্তোলনকৃত বালু মজুদ করা হচ্ছে ফসলি জমির ওপর। ব্রিজ ও রাবার ড্যামের নিচে থেকে এভাবে বালু উত্তোলন করলেও উত্তোলনকারী প্রভাবশালী হওয়ায় বিষয়টি স্থানীয়রা প্রতিবাদ করতে ভয় করছে। দীর্ঘদিন থেকে এখানে অবৈধ পদ্ধতিতে বালু উত্তোলন হচ্ছে। স্থানীয়রা বলছেন, প্রশাসন বালু উত্তোলনের বিষয়টি নজরে না নিলে মোহনপুর ব্রিজ ও রাবার ড্যাম ক্ষতিগ্রস্ত হবে।

বিজ্ঞাপন

বালু উত্তোলনকারী সাইদুল ইসলাম সারাবাংলাকে জানান, পাশের খামাড় বৃষ্টিপুর বালু মহল ইজারার মাধ্যমে এক বছরের জন্য পাই। স্থানীয় এলাকাবাসী যাতায়াতের রাস্তা না দেওয়ায় বালু উত্তোলন করা যাচ্ছেনা। এ জন্য প্রশাসনের অনুমতি সাপেক্ষে এখানে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছি।

তিনি জানান, শুধু এখানে নয় ৪১টি স্থানে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে। বালু তুলতে হবে তাই তুলছি। কোথাও কোনো ক্ষতি হবে না। আমরা টাকা দিয়ে ঘাট কিনে বালু তুলতে না পারায় ড্রেজার মেশিন দিয়ে বালু তুলে করে তা বিক্রি করছি।

বিজ্ঞাপন

এ ব্যাপারে চিরিরবন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. গোলাম রব্বানী সারাবাংলাকে জানান, আমি কাউকে এভাবে বালু উত্তোলন করার অনুমতি দেইনি। এরকম পদ্ধতিতে বালু উত্তোলন করার অনুমতি সরকার ইচ্ছে করলে দিতে পারে। আসলে এভাবে বালু উত্তোলন করলে ব্রিজ ও রাবার ড্যাম ক্ষতিগ্রস্ত হবে কি না তা বিশেষজ্ঞরা বলতে পারবেন। এ ছাড়া বালু উত্তোলনকারীদের চুক্তিপত্র দেখে যাচাই না করে কিছু বলতে পারছি না। চুক্তি পত্র দেখেই ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দেন।

উল্লেখ যে, ভূগর্ভে পানির স্তর নেমে যাওয়ার কারণে সেচের অভাবে অনাবাদি হয়ে পড়ে থাকে কয়েক হাজার বিঘা ফসলি জমি। ২০১১ সালে আত্রাই নদীর উপর ১৫ কোটি ৫৪ লাখ ৩৬ হাজার ৪৩৬ টাকা ব্যয়ে নির্মাণ কাজ শুরু হয় দেশের সর্ববৃহৎ রাবার ড্যামের। ২০১৩ সালের ২২ অক্টোবর ১৩৫ মিটার দীর্ঘ মোহনপুরে দেশের সর্ববৃহৎ রাবার ড্যামের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাবার ড্যামটি নির্মাণের পর দিনাজপুর সদর ও চিরিরবন্দর উপজেলার ৪ হাজার কৃষক পরিবারে স্বচ্ছতা ফিরে আসে। অপর দিকে মোহনপুর ব্রিজের ওপর দিয়ে ৫ উপজেলার মানুষ জেলা শহরের একমাত্র যোগাযোগ ব্যবস্থা। বালু উত্তোলন দ্রুত বন্ধ না করলে এই দুটি স্থাপনা ক্ষতি গ্রস্ত হওয়ার সম্ভবনা রয়েছে। আর যে কারণে বিপদে পড়বে এই অঞ্চলের মানুষ।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন