বিজ্ঞাপন

প্রতিবন্ধিতা বান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা সভা অনুষ্ঠিত

October 7, 2018 | 3:09 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

প্রতিবন্ধিতা বান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় টাস্কফোর্সের ৩য় সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (৭ অক্টোবর)  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি ।

সভায় জানানো হয় যে, এ পর্যন্ত দেশব্যাপী ১৫ লক্ষ ৯৩ হাজার ৭০ জন প্রতিবন্ধি ব্যক্তি সনাক্ত করা হয়েছে। এর মধ্যে ঘূর্ণিঝড় প্রবণ ১৯টি জেলায় ৪ লক্ষ ৩৩ হাজার প্রতিবন্ধি ব্যক্তিকে নিবন্ধন করা হয়েছে। এ কার্যক্রম চলমান আছে।

সভায় আরো জানানো হয় যে, প্রতিবন্ধি ব্যক্তিদের লিঙ্গ, বয়স, পেশা ও শ্রেণিভিত্তিক উপাত্ত সংগ্রহের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ পর্যন্ত ১৯ হাজার রোহিঙ্গা নারী ও শিশুকে মনোসামাজিক কাউন্সিলিং করা হয়েছে বলে সভায় উল্লেখ করা হয়। প্রতিবন্ধি ব্যক্তিদের বিভিন্ন পর্যায়ে প্রশিক্ষণ প্রদানের নিমিত্ত প্রশিক্ষক ও প্রশিক্ষণের সংখ্যা বাড়ানোর উপর সায়মা হোসেন গুরুত্বারোপ করেন। এ সময় সভায় জানানো হয় এ পর্যন্ত ৩১০৫ জন কর্মকর্তা ও শিক্ষককে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা প্রান্তিক পর্যায়ে প্রশিক্ষণ দিয়ে থাকবেন। প্রশিক্ষণ মডিউল হালনাগাদ করার উপরও সায়মা হোসেন গুরুত্বারোপ করেন।

বিজ্ঞাপন

সভায় মে মাসে অনুষ্ঠিত প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ২য় আন্তর্জাতিক সম্মেলন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় জানানো হয়, ২০১৮ সালের জুলাই মাসে মঙ্গোলিয়ার রাজধানী উলান বাটোরে অনুষ্ঠিত এশিয়ান মিনিস্টিরিয়াল কনফারেন্স অন ডিজাস্টার রিস্ক রিডাকশন এর ঘোষণায় ঢাকা ঘোষণা ২০১৫+ প্রশংসা পেয়েছে। আলোচনায় ঢাকা ঘোষণা ও এর বাস্তবায়ন কৌশলের কথা উঠে আসে। সভায় জানানো হয় ঢাকা ঘোষণার আলোকে নির্দিষ্ট কর্মপন্থা নিয়ে কাজ করছে মন্ত্রণালয়। বিশেষত বছর ভিত্তিক টার্গেট নিয়ে বিভিন্ন দেশের সাথে মতবিনিময় করা হচ্ছে।

সভায় আরও জানানো হয়, ঢাকা ঘোষণায় ২০২১ সালের মধ্যে ২০টি দেশকে, প্রতিবন্ধি জেন্ডার ও বয়স সংবেদনশীল প্রতিনিধিত্ব নিশ্চিত করার কথা বলা হয়েছে। একই সময়ের মধ্যে প্রতিবন্ধি ব্যক্তিদের সিদ্ধান্ত গ্রহণে নেতৃত্ব প্রদানের সক্ষমতা অর্জনের সুযোগ সৃষ্টির কথা বলা হয়েছে।

সার্বজনীন রূপরেখার নীতি অনুসরণ করে দুর্যোগ সহনশীল অবকাঠামো নির্মাণের মডেল প্রতিষ্ঠা ও স্থানীয় পর্যায়ে এর প্রচলনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ২০২১ সালের মধ্যে অন্তত ২০টি দেশকে। গ্লোবাল ফ্লাটফর্ম অব ডিজাস্টার রিস্ক রিডাকশন এর ৬ষ্ঠ সম্মেলনে ঢাকা ঘোষণা বিশদভাবে তুলে ধরা হবে বলে সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিজ্ঞাপন

এডভোকেসী গ্রুপ অন ডিসএবিলিটি ইনক্লুসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট এর ফোকাল পয়েন্ট সায়মা হোসেনসহ বিভিন্ন মন্ত্রনালয়ের সদস্যগণ সভায় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এইচএ/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন