বিজ্ঞাপন

২০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নিমার্ণে চুক্তি

January 4, 2018 | 8:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: দেশ এনার্জির সঙ্গে ২ শ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ক্রয় চুক্তি সই করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। ফার্নেস অয়েল চালিত বিদ্যুৎ কেন্দ্রটি চাঁদপুরে স্থাপন করা হবে। এর আগে দেশ এনার্জি সিদ্ধিরগঞ্জে একটি ১ শ মেগাওয়াট এর তেল চালিত বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করে।

চুক্তি অনুযায়ী দেশ এনার্জি চাঁদপুর পাওয়ার কোম্পানির কাছ থেকে পিডিবি প্রতি ইউনিট বিদ্যুৎ কিনবে ১০ দশমিক ৬৫ সেন্টে যা দেশীয় মুদ্রায় দাড়াবে ৮ দশমিক ৩৭৭২ টাকা। আগামী ৯ মাসের মধ্যের মধ্যে কেন্দ্রটির নির্মাণ কাজ  শেষ হবে। ২০১৮ সালের ৯ মে কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদনের কথা রয়েছে। চুক্তি অনুযায়ী ১৫ বছর ধরে এখান থেকে বিদ্যুৎ কিনবে পিডিবি।

বৃহস্পতিবার বিকেলে বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত ক্রয় চুক্তিতে পিডিবির সচিব মিনা মাসুদউজ্জামান এবং দেশ এনার্জি চাঁদপুর পাওয়ার কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নাভিদুল হক চুক্তিপত্রে সই করেন। অন্যদের মধ্যে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, প্রাথমিকভাবে বিদ্যুতের চাহিদা ১ হাজার ২ শ থেকে ৩ শ মেগাওয়াট বিবেচনা করা হলেও বাস্তবে বছরে প্রায় তিন হাজার মেগাওয়াট করে বিদ্যুতের চাহিদা বাড়ছে। বাড়তি এ চাহিদা পূরণ করতে গিয়ে অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা বাস্তবায়ন করতে হচ্ছে। তিনি বলেন, দেশের বিদ্যুৎ ও জ্বালানি চাহিদা পূরণে দেশিয় প্রতিষ্ঠান গুলোর আরো অবদান রাখার সুযোগ সৃষ্টি হয়েছে। সরকারি খাতেরও সক্ষমতা বৃদ্ধি পেয়েছে যে কোনো পরিস্থিতি মোকাবেলা করার।

প্রসঙ্গত, দেশ এনার্জির কর্ণধার ছিলেন ঢাকা উত্তরের প্রয়াত মেয়র আনিসুল হক। তার ছেলে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক।

বিদ্যুৎ সচিব অনুষ্ঠানে বলেন, দেশ এনার্জি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে এক অনন্য উদাহরণ তৈরি করেছে। বিদ্যুৎ ক্রয় চুক্তির আগেই কেন্দ্রটি ৫০ ভাগ কাজ শেষ করে ফেলেছে। অন্য বেসরকারি কোম্পানির জন্য বিষয়টি উদাহরণ হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/টিএম/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন