বিজ্ঞাপন

জিয়ার জন্মবার্ষিকীতে বিএনপির ৭ দিনের কর্মসূচি

January 8, 2018 | 3:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে ৭ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

নয়াপল্টনে সোমবার সকালে দুপুরে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এর আগে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের রাজনৈতিক জীবন ও মহান মুক্তিযুদ্ধে তার ভূমিকার কথা তুলে ধরেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘জিয়াউর রহমান হলেন সেই ক্ষণজন্মা পুরুষ, যিনি একটি দেশের স্বাধীনতা যুদ্ধের ঘোষণা দিয়ে রণাঙ্গনে যুদ্ধ করেছেন দীর্ঘ নয় মাস। শুধু যুদ্ধ করেননি, মাতৃভূমিকে মুক্ত করতে রণাঙ্গনের মুক্তিযোদ্ধাদের সংগঠিত করেছেন। দেশে স্বাধীন হওয়ার পর ফিরে গেছেন সেনাবাহিনীতে।’

‘পরে ১৯৭৫ সালে আবার যখন রাজনৈতিক পটপরিবর্তনের ফলে দেশে নৈরাজ্য বিরাজ করছিল এবং ভয়ংকর এক আশঙ্কা তৈরি হয়েছিল দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব হারাবার, সেই সময় আবার জিয়াউর রহমান জাতির ক্রান্তিলগ্নে সামনে এসে দাঁড়িয়েছেন’—বলেন মির্জা ফখরুল।

তিনি আরও বলেন, ‘১৯৭২ সালের পর যখন জাতির গণতান্ত্রিক অধিকারগুলো হরণ করা হয়েছিল, ভোটাধিকার হরণ করা হয়েছিল, দেশপ্রেমিক মানুষগুলোর বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হতো— ঠিক আজকের মতো। সেই মুহুর্তে জাতির সামনে একটা নতুন দর্শন তুলে ধরেছিলেন জিয়াউর রহামন।’

বিজ্ঞাপন

মহাসচিবের সংক্ষিপ্ত বক্তব্যের পর ৭ দিনের কর্মসূচি ঘোষণা করেন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি জানান, ১৯ জানুয়ারি জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে ১৮ জানুয়ারি থেকে ৭ দিনের কর্মসূচি শুরু হবে।

কর্মসূচির মধ্যে রয়েছে, ১৯ জানুয়ারি সকাল ১০ টায় শের-ই বাংলা নগর জিয়াউর রহমানের কবরে ফাতেহা পাঠ ও পুষ্পার্ঘ অর্পণ। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও দলের সিনিয়র নেতারা সেখানে উপস্থিত থাকবেন। ওই দিন দলের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে। দলের পক্ষ থেকে দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে। এ ছাড়া অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে পৃথক কর্মসূচি পালন করা হবে।

সারাবাংলা/এজেড/আইজেকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন