বিজ্ঞাপন

খালেদাকে আবার কারাগারে পাঠানোর বৈধতার প্রশ্নে রিটের আদেশ পেছাল

November 15, 2018 | 1:54 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের আদেশ পেছান হয়েছে। আগামী রোববার এই আদেশের দিন ঠিক করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) খালেদা জিয়ার আইনজীবীদের করা এক সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে আদেশের দিন পিছিয়ে দেন বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ।

এর আগে গত ১৩ নভেম্বর এ আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার আদেশের জন্য দিন ঠিক করেছিলেন আদালত।

বিজ্ঞাপন

খালেদা জিয়া পরিপূর্ণ সুস্থ হয়ে উঠার আগেই তাকে হাসপাতাল থেকে দ্রুত কারাগারে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করে গত ১১ নভেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী নওশাদ জমির। এ বিষয়ে আইনজীবী কায়সার কামাল জানিয়েছিলেন, বিএসএমএমইউতে খালেদা জিয়ার চিকিৎসা শেষ না করে তাঁকে কারাগারে পাঠিয়ে দেওয়া হয়, যা মৌলিক অধিকারের পরিপন্থী। এই যুক্তিতে রিটটি করা হয়।

খালেদা জিয়াকে কেন পর্যাপ্ত চিকিৎসাসেবা দেওয়া হবে না, এই মর্মে রুল চাওয়া হয়েছে রিটে। স্বরাষ্ট্রসচিব, কারা কর্তৃপক্ষ, বিএসএমএমইউ কর্তৃপক্ষসহ নয়জনকে বিবাদী করা হয়েছে।

বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাসেবা দিতে নির্দেশনা চেয়ে এর আগে খালেদা জিয়ার করা রিট আবেদনটি গত ৪ অক্টোবর নিষ্পত্তি করে কিছু নির্দেশনা ও পর্যবেক্ষণসহ আদেশ দেন হাইকোর্ট। হাইকোর্টের আদেশের পর চিকিৎসার জন্য ৬ অক্টোবর তাঁকে বিএসএমএমইউতে নেওয়া হয়। এরপর থেকে তিনি ওখানে চিকিৎসাধীন ছিলেন। প্রায় এক মাস চিকিৎসার পর ৮ নভেম্বর বিএসএমএমইউ থেকে তাঁকে নাজিমুদ্দিন রোডের পুরোনো কারাগারে ফিরিয়ে নেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন