বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ায় আবারও সুনামির আশঙ্কা, মৃতের সংখ্যা বেড়ে ২৮১

December 24, 2018 | 11:59 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ার আনাক ক্রাকাতোয়া আগ্নেয়গিরি থেকে নতুন করে উদ্গিরণের ফলে সেখানে আবারও সুনামি হতে পারে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। তাই স্থানীয়দের নিরাপদে সরে যেতে বলা হয়েছে।

শনিবার (২২ ডিসেম্বর) স্থানীয় সময় রাতে সান্দা স্ট্রেইট উপকূলে সুনামি আঘাত হানে। শেষ খবর পাওয়া পর্যন্ত সুনামিতে ২৮১ জনের মৃত্যু হয়। এছাড়া, আহত হন ১ হাজার ১৬ জন।

দুর্যোগে রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হওয়ায় দুর্গম এলাকায় ভারি সরঞ্জাম নেওয়া যাচ্ছে না ও উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

বিজ্ঞাপন

জরুরি বার্তায় বলা হয়, রোববার আনাক ক্রাকাতোয়া থেকে আবারও অগ্ন্যুৎপাত হয়। সেখানে ছাই ও ধোঁয়া উড়ছে। মুখপাত্র সুতোপো পুউরো নগরোহো সংবাদ সম্মেলনে বলেন, ভূতাত্ত্বিক ও আবহাওয়াবিদরা সমুদ্র তীরবর্তী এলাকা থেকে সকলকে দূরে থাকতে নির্দেশনা দিয়েছেন।

সুনামির পূর্ব সতর্কতা দেওয়া সম্ভব হয়নি উল্লেখ করে তিনি আরো বলেন, ভূমিকম্প পর্যবেক্ষণ করে সুনামি সতর্কতা জারির জন্য তারা ‘ওয়ার্নিং সিস্টেম’ স্থাপন করেছেন। তবে সমুদ্রের তলদেশ থেকে ভূমি ধসের ফলে সুনামি হবে তা তারা ভাবতে পারেননি।

বিজ্ঞাপন

১৯২৭ সালে ক্রাকাতোয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত থেকে আনাক ক্রাকাতোয়া আগ্নেয়গিরি সৃষ্টি হয়। কয়েকমাস ধরে এটিকে সক্রিয় হতে দেখা যায়। পৃথিবীর অর্ধেকেরও বেশি সক্রিয় আগ্নেয়গিরির অবস্থান ইন্দোনেশিয়ায় হওয়ায় দেশটিতে প্রায়ই ভূমিকম্প ও নানান প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটে।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন