বিজ্ঞাপন

শর্ত শিথিল করে রাইড শেয়ারিং নিবন্ধন শিগগিরই

January 14, 2019 | 6:22 am

।। সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নীতিমালার কঠিন শর্ত থেকে পিছু হটেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এখন খানিকটা নমনীয় হয়ে রাইড শেয়ারিং অ্যাপস প্রতিষ্ঠানকে নিবন্ধন দেওয়ার কার্যক্রম শুরু করতে চায় তারা। এজন্য নীতিমালার কয়েকটি শর্ত আপাতত কার্যকর না করে নিবন্ধন শুরু করার জন্য মন্ত্রণালয়ের অনুমোদন চাওয়া হয়েছে। মন্ত্রণালয় অনুমোদন দিলে রাইড শেয়ারিং অ্যাপস প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধনের আওতায় নিয়ে আসবে তারা। তবে নীতিমালার প্রক্রিয়া সহজ করতে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলো যেসব দাবি জানিয়েছিল, তাতে কর্ণপাত করেনি বিআরটিএ।

এ বিষয়ে বিআরটিএ পরিচালক শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী সারাবাংলাকে বলেন, ‘নীতিমালার কিছু শর্ত শিথিল করে অনুমোদন প্রক্রিয়া শুরু করতে যাচ্ছি। এজন্য মন্ত্রণালয়ের অনুমোদন চাওয়া হয়েছে। শিগগিরই এ নিবন্ধন কার্যক্রম শুরু হবে।’ সেটা এ বছরের শুরুর দিকেই হবে বলে জানান তিনি।

বিআরটিএ’র সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ারিং) ফারুক আহমেদ সারাবাংলাকে জানান, যাত্রীর লো‌কেশন ম‌নিট‌রিং পু‌লি‌শের স‌ঙ্গে সমন্বয়ের শর্তসহ নীতিমালার ছয়টি বিষয় আপাতত কার্যকর না ক‌রে নিবন্ধন দেওয়া শুরু কর‌তে মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বিআরটিএ সূত্রে জানা গেছে, এ ছয়টি বিষয়ের মধ্যে রয়েছে এসওএস সুবিধা; রাইড শেয়ারিং অ্যাপস প্রতিষ্ঠান ও বিআরটিএ’র ওয়েবসাইটে অভিযোগ দাখিল ও নিষ্পত্তির ব্যবস্থা; ভেরিফায়েড জাতীয় পরিচয়পত্রের কপি; প্রতিটি রাইড পুলিশ কন্ট্রোল রুম থেকে অবলোকন; পুলিশ কন্ট্রোল রুম থেকে জরুরি বার্তা ও সংকেত; এবং গাইডলাইনের আওতায় অনলাইনে কার্যক্রম পরিচালনার জন্য ওয়েব পোর্টাল স্থাপন ও ডাটাবেজ সংরক্ষণ। এসব বিষয় আপাতত কার্যকর করা হচ্ছে না। তবে নীতিমালার বাকি সব বিষয় এখন থেকেই কার্যকর থাকবে বলে জানিয়েছে বিআরটিএ।

এদিকে, ব্যক্তিগত মোটরযান রেজিস্ট্রেশন গ্রহণের পর ন্যূনতম এক বছর অতিক্রান্ত না হলে রাইড শেয়া‌রিং সার্ভিসে দেওয়া যাবে না বলে নীতিমালার যে শর্ত র‌য়ে‌ছে, তা কার্যকর থাকবে বলে জানিয়েছেন বিআর‌টিএ’র সহকারী পরিচালক ফারুক আহমেদ।

তিনি বলেন, নীতিমালার শর্তগুলো আসলে শিথিল নয়, কার্যকর করতে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে সময়সীমা বেঁধে দেওয়া হবে এবং আমরাও নিবন্ধন কার্যক্রম চালাতে থাকব। একটা সময় পর তাদের এই শর্তগুলো অবশ্যই পালন করতে হবে।

বিজ্ঞাপন

বিআরটিএ রাইড শেয়ারিং সেল জানায়, উবার, পাঠাও, সহজ, রাইডার, আকাশ টেকনোলজি, রিং টেকনোলজিসহ ১০ টি অ্যাপস রেজিস্ট্রেশনের জন্য প্রথমে আবেদন করেছিল। তবে ঢাকায় উবার, পাঠাও, সহজ, ওভাই ছাড়া আর তেমন কোনো অ্যাপকে সক্রিয়ভাবে রাইড শেয়ারিংয়ে দেখা যাচ্ছে না। এছাড়া ‘ওয়েজ’ নামে একটি অ্যাপ কার পোলিং দিয়ে রাইড শেয়ারিংয়ে নামতে যাচ্ছে।

এদিকে, চালুর তিন বছর পর নিবন্ধন না থাকায় অতি‌রিক্ত ভাড়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠছে অ্যাপস প্রতিষ্ঠানের বিরুদ্ধে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব অভিযোগ পাওয়া যায় প্রায়ই। কোনো কোনো ক্ষেত্রে অ্যাপস প্রতিষ্ঠান অভিযোগের নিষ্পত্তি করলেও এতে সরকারি নিয়ন্ত্রণ ছিল না। আবার অনেক অভিযোগই নিষ্পত্তি হয় না বলেও অভিযোগ রয়েছে। নিবন্ধনের আওতায় এলে এসব অভিযোগ নিষ্পত্তির প্রক্রিয়া গতি পাবে বলে আশা করছেন রাইড শেয়ারিংয়ের অ্যাপের গ্রাহকরা।

সারাবাংলা/এসএ/টিআর

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন