বিজ্ঞাপন

জিম্বাবুয়েতে ‘গা গরমও’ হলো না বাংলাদেশের

January 15, 2018 | 5:45 pm

লাইভ খেলা দেখুন সারাবাংলায়

বিজ্ঞাপন

বিশেষ প্রতিনিধি, মিরপুর থেকে

কদিন ধরেই কনকনে ঠাণ্ডায় কাঁপছে দেশ। তবে ক্রিকেটের উত্তাপেই বোধ হয়, সেই শৈত্য আজ অনেকটাই স্তিমিত। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচের পর তো সেই উত্তাপ আরও ভালোভাবেই গায়ে লাগা উচিত। জিম্বাবুয়েকে পেয়ে ৮ উইকেটের সহজ জয়ে ক্রিকেট ফিরল মিরপুরে, নতুন বছর উদযাপনটা এর চেয়ে ভালোভাবে উদযাপন করতে পারত না বাংলাদেশ। অবশ্য একটু আফসোস থাকতেও পারে তামিমদের, এই ঠাণ্ডায় গা গরমও তো হলো না ঠিকমতো!

বিজ্ঞাপন

Winning Moments of Bangladesh Against Zimbabwe

Winning Moments of Bangladesh Against ZimbabweTri Nation Series 2018

Posted by Rabbitholebd.com on Monday, 15 January 2018

বিজ্ঞাপন

২১ ওভারেরও বেশি হাতে রেখেই কাজটা সেরেছেন তামিম-সাকিব-মুশফিকরা। জয়টা কতটা অনায়াসে এসেছে, তা তো আর বলে না দিলেও চলে। তবে ম্যাচের শুরু থেকেই তো এক মুহূর্তের জন্যও মনে হয়নি, বাংলাদেশ আজ হারতে পারে। প্রথম ওভারে সাকিব আল হাসানের ওই দুই উইকেট দিয়ে শুরু, এরপর জিম্বাবুয়েকে নিয়ে শুধু পুতুল নাচের ইতিকথাই লিখে গেছে বাংলাদেশ।

লাইভ খেলা দেখুন সারাবাংলায়

কদিন থেকেই মিরপুর ঢাকা ছিল কুয়াশার চাদরে। আজ সকাল থেকেই কুয়াশা কেটে হেসে উঠল সূর্য। বাংলাদেশও খানিক পরে পেল ২২ গজে প্রথম হাসির উপলক্ষ, টস ভাগ্য প্রসন্ন হলো মাশরাফি বিন মুর্তজারই।

সেই হাসির রেশ লেগে থাকতে না থাকতে আবার হেসেছে বাংলাদেশ। এর আগে ছয়বার ওয়ানডেতে নতুন বল হাতে পেয়েছিলেন সাকিব, তবে উইকেট পাননি। আজ প্রথম ওভারেই পেলেন জোড়া সাফল্য। প্রথম বলটা ওয়াইড হলো, তার পরের বলও ওয়াইড। কিন্তু সেই বলটা খেলতে গিয়ে স্টাম্পড হয়ে গেলেন সলোমন মিরে। কার্যত কোনো বল না খেলেই ফিরলেন প্যাভিলিয়নে। ওয়ানডেতে কোনো ওপেনারের কোনো বল না খেলে স্টাম্পড হওয়ার ঘটনা এটাই প্রথম।

বিজ্ঞাপন

তবে সাকিবের জন্য এটি কেবল শুরু। এক বল পরে আবার আঘাত, এবার ক্রেইগ আরভিন সহজ ক্যাচ দিলেন সাব্বিরকে। প্রথম ওভারে এই প্রথম বাংলাদেশ পেল জোড়া উইকেট।

সেই যে ধাক্কাটা খেল, এরপর আর জিম্বাবুয়ের গাড়ি হোঁচট খাওয়া ছাড়া চলতে পারেনি। হ্যামিল্টন মাসাকাদজা বিপজ্জনক হতে পারতেন, তবে মাশরাফির বলে বাজে একটা শট খেলে উইকেট দিয়ে এসেছেন ১৫ রানে। জিম্বাবুয়ে তখন ৩০ রানে হারিয়ে ফেলেছে তিন উইকেট।

সাকিব, মাশরাফি উইকেট পেয়েছেন, বাকি ছিলেন মুস্তাফিজ। শুরু থেকেই দুর্দান্ত বল করছিলেন, কাটারের জন্য আদর্শ উইকেটে তাঁর বল বার বার পরাস্ত করছিল ব্যাটসম্যানদের। সেটির পুরস্কার পেলেন, অফ স্টাম্পের বাইরের বলটা কাট করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিলেন ব্রেন্ডন টেলর। ৫১ রানে জিম্বাবুয়ে হারাল চতুর্থ উইকেট।

৫৮ রানেই খানিক পর ফিরে যেতে পারতেন সিকান্দার রাজা, কিন্তু স্লিপে তাঁর সহজ ক্যাচ ছেড়ে দিয়েছেন নাসির। সেই রাজাই পরে ফিফটি করেছেন, জিম্বাবুয়ের জন্য পরিস্থিতির বিচারে যেটিই হয়ে গেছে মহামূল্যবান ইনিংস।

তবে অন্য প্রান্ত থেকে রাজাকে সেভাবে কেউই পারেননি সঙ্গ দিতে। ম্যালকম ওয়ালার রানের জন্য সংগ্রাম করছিলেন, সেটি করতে করতেই ১৩ রান করে সানজামুলের বলে ক্যাচ দিয়েছেন সাব্বিরকে। দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমে দারুণ বল করার পুরস্কার পেয়েছেন এই বাঁহাতি স্পিনার।

ষষ্ঠ উইকেটে রাজা ও পিটার মুর মিলে এরপর একটু মেরামতের চেষ্টা করছিলেন। তবে রানের চাকাটা সচল রাখতে পারেননি একদমই, দুজনের ৫০ রানের জুটির জন্য খেলেছেন ১৩.৩ ওভার।

লাইভ খেলা দেখুন সারাবাংলায়

শেষ পর্যন্ত সেই জুটি ভেঙ্গেছেও অদ্ভুতভাবে। সিঙ্গেল নিতে গিয়ে ভুল বোঝাবুঝির শিকার হয়ে রান আউট হয়ে গেছেন রাজা, তার আগে খেলেছেন ৯৯ বলে ৫২ রানের ইনিংস। এরপর ক্রেমার ও মুর মিলে ৩০ রান যোগ করেছিলেন, তবে আরেক দফায় বোলিংয়ে এসে ক্রেমারকে ফিরিয়ে দিয়েছেন সাকিব।

জিম্বাবুয়ের ইনিংসের বাকি গল্পটা তাসের ঘরের ভেঙে পড়ার মতোই। ১৬১ রানে ৭ উইকেট থেকে ১৭০ রানেই অলআউট হয়ে গেছে জিম্বাবুয়ে, ৯ রানের মধ্যেই হারিয়েছে বাকি উইকেটে। এর মধ্যে পর পর দুই বলে মুর ও চাতারাকে হারিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন রুবেল হোসেন। শেষ পর্যন্ত তা আর পাওয়া হয়নি, অভিষিক্ত মুজারাবানিকে বোল্ড করে মোস্তাফিজ দিয়েছেন তুলির টানে শেষ আঁচড়।

লাইভ খেলা দেখুন সারাবাংলায়

বোলিংয়ে যেখানে শেষ করেছে বাংলাদেশ, ব্যাটে সেখান থেকেই যেন শুরু করেছে। প্রথম ওভারেই দারুণ এক চারে এনামুল হক বিজয় আভাস দিয়েছেন, দলে জায়গাটা রাখতেই এসেছেন। খুব দ্রুতই আরও দুই চারে পৌঁছে গেছেন দুই অঙ্কে। কিন্তু ১৪ বলে ১৯ রান করার পর অপমৃত্যু হয়েছে সম্ভাবনাময় ইনিংসের। সিকান্দার রাজার ওই ওভারেই সুইপ করে দারুণ একটা চার মেরেছিলেন, সেই স্লগ সুইপ করতে গিয়েই ক্যাচ তুলে দিলেন ডিপ স্কোয়্যার লেগে।

বাংলাদেশের পা হড়কানোর যদি বিন্দুমাত্র সম্ভাবনাও থাকত, এরপর তা কবর দিয়ে দিয়েছেন তামিম-সাকিব। দুজন মিলে দ্বিতীয় উইকেটে যোগ করেছেন ৭৮ রান। এর মধ্যে তামিমের ৩৬ রানে একবার আঙুল তুলে দিয়েছিলেন আম্পায়ার, রিভিউ নেওয়ার পর দেখা গেছে বল ব্যাটের কাছ থেকে অনেক দূরে। তবে তিন বল পর সেই রিভিউ নিয়েই সাকিবকে আউট করেছেন রাজা। রিপ্লেতে দেখা গেছে, বল লেগেছে লেগ স্টাম্পে। এরপর আর কোনো সাফল্যই পায়নি জিম্বাবুয়ে। ৯৩ বলে ৮৪ রানে অপরাজিত ছিলেন ৮টি চার আর একটি ছক্কা হাঁকানো তামিম, মুশফিক অপরাজিত ছিলেন ১৪ রানে। শীতের সন্ধ্যায় বাংলাদেশ দর্শকদের সুযোগ করে দিয়েছে আগেভাগে বাড়ি ফেরার।

বাংলাদেশ: ১৭১/২, ২৮.৩ ওভার (তামিম ৮৪ অপরাজিত, সাকিব ৩৭; রাজা ২/৫৩)
জিম্বাবুয়ে: ৪৯ ওভার ১৭০/১০ (রাজা ৫২; সাকিব ৩/৩৩, রুবেল ২/২৪, মোস্তাফিজ ২/২৯)
ফল: বাংলাদেশ ৮ উইকেটে জয়ী

Bangladesh WON the TOSS and choose to BOWL first

Bangladesh WON the TOSS and choose to BOWL firstWATCH Live athttps://www.youtube.com/watch?v=d9iPHzLF8yM

Posted by Rabbitholebd.com on Sunday, 14 January 2018

সারাবাংলা/এএম/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন