বিজ্ঞাপন

ডিএসই‘র সূচক ১১ মাসে সর্বোচ্চ

January 23, 2019 | 7:41 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক আগের ১১ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হয়েছে। বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৫৯ দশমিকব ৭৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯২৫ পয়েন্টে উন্নীত হয়। এটি ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারির পর একদিনে ডিএসইতে সূচকের সর্বোচ্চ অবস্থান। ওইদিন ডিএসইর ব্রড ইনডেক্স ছিল ৫ হাজার ৯৪০ পয়েন্ট। ডিএসই ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

এদিকে ডিএসইতে বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। এদিন ডিএসইতে ১ হাজার ৪৫ কোটি ২৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন মঙ্গলবার ডিএসইকে লেনদেন হয় ৮৯০ কোটি টাকা। ফলে একদিনের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৫৫ কোটি টাকা। দিনশেষে ডিএসইতে ৩৪৬টি কোম্পানির ৩৩ কোটি ৬০ লাখ ৫১ হাজার ৬২৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

লেনদেন হওয়া এসব শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৬৫ টির, কমেছে ১৫০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১ টি কোম্পানির শেয়ারের দাম।

বিজ্ঞাপন

মঙ্গলবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো প্রিমিয়ার ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, আইএফআইসি ব্যাংক, সিটি ব্যাংক, লিগাসি ফুটওয়ার, সোনার বাংলা ইন্সুরেন্স, ইউনাইটেড ফাইন্যান্স, ন্যাশনাল ব্যাংক, ঢাকা ব্যাংক ও সায়হাম কটন।

দাম বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো ইউনাইটেড ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক, কন্টিনেন্টাল ইন্সুরেন্স, ইস্টল্যান্ড ইন্সুরেন্স, ঢাকা ইন্সুরেন্স, সোনার বাংলা ইন্সুরেন্স, কর্ণফূলী ইন্সুরেন্স, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, বিডি অটোকার ও প্রিমিয়ার লিজিং।

অন্যদিকে দর কমার শীর্ষে থাকা প্রধান ১০টি কোম্পানি হলো ডেফোডিল কম্পিউটার, নর্দান জুট, এসএস স্টিল, জেমিনি সী ফুড, আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ড, আল-হাজ্ব টেক্সটাইল, স্ট্যান্ডার্ড ইন্সুরেন্স, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল টি ও এমআই সিমেন্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন