বিজ্ঞাপন

ডাকসু নির্বাচনে প্রার্থীর সর্বোচ্চ বয়স ৩০ বছর: ঢাবি সিন্ডিকেট

January 29, 2019 | 8:13 pm

।। ঢাবি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাবি: আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে অনার্স, মাস্টার্সের পাশাপাশি নিয়মিত এমফিলের শিক্ষার্থীরা প্রার্থী হতে পারবেন। তবে তাদের বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর হবে। মঙ্গলবার (২৯ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত হয়। সিন্ডিকেট সভার সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

সিন্ডিকেট সভা শেষে সাংবাদিকদের বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরামের এসব সিদ্ধান্ত জানান বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার এনামুজ্জামান। তিনি বলেন, ‘ডাকসু ও হল সংসদ নির্বাচনে ভোটার ও প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ হবে। এক্ষেত্রে তাদের অবশ্যই বিশ্ববিদ্যালয়ের নিয়মিত অনার্স, মাস্টার্স ও এমফিলের ছাত্র হতে হবে।’

আরও পড়ুন: ডাকসু নির্বাচনে ‘নতুন শক্তি’ কোটা সংস্কার আন্দোলনের নেতারা

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র ছাড়া সন্ধ্যাকালীন, বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষার্থীরা ডাকসু নির্বাচনের ভোটার ও প্রার্থী হতে পারবে না। গঠণতন্ত্রের নিয়ম অনুসারে ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোট কেন্দ্র হলেই হবে বলে রেজিস্টার জানান।

ডাকসুর নির্বাচনের জন্য একটি গঠণতন্ত্র প্রণয়ন করা হয়েছে। সেখানে হ্যান্ডবিলে প্রার্থীদের সাদা-কালো ছবি ব্যবহার, নির্বাচনের ২৪ ঘণ্টা আগে প্রচারণা শেষ করা, অডিটরিয়ামে মাইকের ব্যবহার করা যাবে বলে উল্লেখ করেন রেজিস্ট্রার এনামুজ্জামান। প্রার্থীদের কোনো রকম হয়রানি করা হবে না বলেও তিনি মন্তব্য করেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: অংশগ্রহণমূলক ডাকসু নির্বাচন চান শেখ হাসিনা

উপাচার্যের ক্ষমতার বিষয়ে রেজিস্ট্রার জানান, উপাচার্যের একচেটিয়া ক্ষমতার বিষয়ে বিভিন্ন ছাত্র সংগঠন যে মত দিয়েছে সেটা বিবেচনায় রয়েছে। এ বিষয়ে পরে বিস্তারিত আসবে। ডাকসুতে নতুন কয়েকটি পদ সৃষ্টি করা হয়েছে বলেও জানানো হয়।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১১ মার্চ। এ লক্ষ্যে ক্রিয়াশীল ছাত্র সংগঠনের নেতাদের সঙ্গে কয়েক দফায় আলোচনা সভা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সারাবাংলা/কেকে/এমএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন